সোমবার, ২৭ মে ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন

আগামী ১৭ সেপ্টেম্বর থেকে স্কুলে স্বাস্থ্য পরীক্ষা করবে খুদে ডাক্তাররা

নিউজ ডেস্কঃ আগামী ১৭ সেপ্টেম্বর থেকে সব সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে খুদে ডাক্তারের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। চলবে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত। এই ছয় দিন স্কুলে-স্কুলে খুদে ডাক্তারের মাধ্যমে চলবে স্বাস্থ্য পরীক্ষা।

এজন্য শিক্ষার্থীদের নিয়ে খুদে ডাক্তারের দল গঠন করা হবে। এ দল শিক্ষার্থীদের ওজন, উচ্চতা ও দৃষ্টি শক্তি পরীক্ষা করে অস্বাভাবিক শারীরিক বৃদ্ধি, দৃষ্টি শক্তির ত্রুটিসহ নানা বিষয় গাইড শিক্ষকের নজরে আনবেন।

খুদে ডাক্তারের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন করতে মাঠ পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান এবং শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে জেলা শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে।

অধিদপ্তর জানিয়েছে, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও খুদে ডাক্তার কার্যক্রমের অধীনে গত ১৭ আগস্ট অনুষ্ঠিত টেকনিক্যাল কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৭ থেকে ২৩ সেপ্টেম্বর সরকারি-বেসরকারি সব মাধ্যমিক বিদ্যালয়ে খুদে ডাক্তারের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম আয়োজনের সিদ্ধান্ত হয়।

শিক্ষা অধিদপ্তর বলছে, আগামী ১৭ থেকে ২৩ সেপ্টেম্বর মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি সব শিক্ষা প্রতিষ্ঠানে খুদে ডাক্তারের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পালনের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার জন্য বলা হলো।

dhakapost

উপজেলা মাধ্যমিক শিক্ষা, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নিজ নিজ ক্লাস্টারের বিদ্যালয়গুলোতে কার্যক্রম সুষ্ঠুভাবে প্রতিপালনের বিষয়টি নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন। জেলা-উপজেলার সব কর্মকর্তাকে দৈবচয়নের ভিত্তিতে বিদ্যালয়গুলোতে এ কার্যক্রম নিবিড়ভাবে পরিবীক্ষণ করতে হবে। শিক্ষকরা যেন স্বতঃস্ফূর্তভাবে উভয় কার্যক্রমে অংশগ্রহণ করেন সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিদ্যালয়ের সব সহকারী শিক্ষককে এ কর্মসূচিতে সম্পৃক্ত করতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, স্বাস্থ্য পরীক্ষায় গঠিত খুদে ডাক্তার দল তাদের জন্য নির্ধারিত শ্রেণির সব শিক্ষার্থীর ওজন, উচ্চতা ও দৃষ্টি শক্তি পরিমাপসহ আনুষঙ্গিক অন্যান্য তথ্য সংগ্রহ করে তা স্বাস্থ্য পরীক্ষার ফরমে লিপিবদ্ধ করবে। স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়ে এই খুদে ডাক্তার দল কোনো শিক্ষার্থীর অস্বাভাবিক শারীরিক বৃদ্ধিসহ দৃষ্টি শক্তিতে ত্রুটি কিংবা স্বাস্থ্য পরীক্ষার ফরমে উল্লেখিত অন্যান্য বিষয়ের তথ্য গাইড শিক্ষকের নজরে আনবে। স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া ছকে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রমের তথ্য স্থানীয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সরবরাহ করতে হবে এবং এ বিষয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে সমন্বয় করতে হবে।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD