বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৬:৪৫ অপরাহ্ন

আফগানিস্তানে ভূমিকম্প: নিহতের সংখ্যা বেড়ে ২৮০

নিউজ ডেস্কঃ আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পে কমপক্ষে ২৮০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে শত শত মানুষ। বুধবার ( ২২ জুন) এই ভূমিকম্প আঘাত হানে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ছিল।

ইউরোপীয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও ভূমকম্পটির তীব্রতা অনুভূত হয়, যার প্রভাব পড়ে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের অন্তত ১২ কোটি মানুষের ওপর।

আফগানিস্তানের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

ভূমিকম্পের পর সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্লাটফর্মে বহু ছবি ছড়িয়ে পড়েছে। এসব ছবিতে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে স্ট্রেচারে করে আহত ব্যক্তিদের পাশাপাশি ধ্বংস হয়ে যাওয়া বাড়ি-ঘরের ধ্বংসস্তূপের দৃশ্য উঠে এসেছে।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সালাহউদ্দিন আইয়ুবি জানিয়েছেন, বেশিরভাগ হতাহতের ঘটনা ঘটেছে পাকতিকা প্রদেশে। সেখানে ২৫৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে দুই শতাধিকের বেশি মানুষ। এছাড়া খোস্ত প্রদেশে ২৫ জনের মৃত্যু হয়েছে। ওই প্রদেশে আহত ৯০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পাকিস্তানের রাজধানীর ইসলামাবাদ, লাহোর, মুলতান, কোয়েটাসহ অন্যান্য অঞ্চলেও ভূমিকম্পের তীব্রতা অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে মানুষ আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসেন।  তবে পাকিস্তান থেকে কোনো হতাহতের খবর এখনো পাওয়া যায়নি।

মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছাড়ার পর গত আগস্টে তালেবান দেশটির ক্ষমতায় যায়। এক সময়ের বিদ্রোহী গোষ্ঠীটি ক্ষমতা দখলের পর থেকে অর্থনৈতিক সংকটে রয়েছে আফগানিস্তান। দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে বিভিন্ন দেশ। এরমধ্যেই এই ভয়াবহ ভূমিকম্পের ঘটনা ঘটল।

এমন পরিস্থিতিতে তালেবানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, তারা আন্তর্জাতিক সহযোগিতাকে স্বাগত জানাবে।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD