Warning: Creating default object from empty value in /home/theasian/dhakabizz.com/wp-content/themes/newsfresh/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
আরব অমিরাতে অন অ্যারাইভাল ভিসা পাবে এবার ৭০ দেশের নাগরিক | Dhaka Bizz আরব অমিরাতে অন অ্যারাইভাল ভিসা পাবে এবার ৭০ দেশের নাগরিক – Dhaka Bizz

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:২৫ অপরাহ্ন

আরব অমিরাতে অন অ্যারাইভাল ভিসা পাবে এবার ৭০ দেশের নাগরিক

নিউজ ডেস্কঃ বিশ্বের অন্যতম জনপ্রিয় ও আকর্ষণীয় পর্যটন গন্তব্য হওয়ায় সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) প্রতিবছর লাখ লাখ পর্যটক ভ্রমণ করে থাকেন। বিশেষ করে দেশটির দুবাইতে উন্নয়নশীল এবং উন্নত উভয় প্রকারের দেশ থেকেই লাখ লাখ পর্যটক ভ্রমণ করেন।

তবে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে ভ্রমণে যেতে হলে প্রতিটি দেশের নাগরিকদের জন্য ভিন্ন ভিন্ন ভিসার নিয়ম প্রযোজ্য। এর মধ্যে অনেক দেশের নাগরিক অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পায়, অন্যদের সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে যাত্রা করার আগে ভিসার আবেদন করতে হয়।

তবে করোনা মহামারির পর বর্তমানে আরব আমিরাতে প্রায় ৭০টি দেশের নাগরিকরা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পেয়ে থাকেন। অর্থাৎ দেশটিতে পৌঁছানোর পর তাদেরকে বিভিন্ন মেয়াদে ভিসা দেওয়া হয়। গত শুক্রবার (১৯ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস।

৩০ দিনের ভিসা
এমিরেটস, ফ্লাইদুবাই এবং ইতিহাদ এয়ারওয়েজের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বিশ্বের প্রায় ২০টি দেশ বা অঞ্চলের পাসপোর্টধারীরা আরব আমিরাতে বিনামূল্যে ৩০ দিনের অন অ্যারাইভাল ভিসা পেয়ে থাকেন। যেসব দেশের নাগরিকরা এই সুবিধা পেয়ে থাকেন সেগুলো হলো:

এন্ডোরা, অস্ট্রেলিয়া, ব্রুনাই, কানাডা, চীন, হংকং (চীন), জাপান, কাজাখস্তান, ম্যাকাও (চীন), মালয়েশিয়া, মরিশাস, মোনাকো, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, সান মারিনো, সিঙ্গাপুর, ইউক্রেন, যুক্তরাজ্য এবং উত্তর আয়ারল্যান্ড, আমেরিকা এবং ভ্যাটিকান সিটি।

৯০ দিনের ভিসা

৫০ টিরও বেশি দেশ বা অঞ্চলের নাগরিকদের জন্য আরব আমিরাতে ৯০ দিনের একাধিকবার প্রবেশযোগ্য অন অ্যারাইভাল ভিসা দেওয়া হয়। এই ভিসাটি ইস্যু করার তারিখ থেকে ছয় মাসের জন্য বৈধ এবং ভিসাধারীরা মোট ৯০ দিনের জন্য সংযুক্ত আরব আমিরাতে থাকতে পারবেন। দেশগুলো হলো:

আর্জেন্টিনা, অস্ট্রিয়া, বাহামা দ্বীপপুঞ্জ, বার্বাডোজ, বেলজিয়াম, ব্রাজিল, বুলগেরিয়া, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এল সালভাদর, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রীস, হন্ডুরাস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইসরায়েল, ইতালি, কিরিবাতি, লাটভিয়া, লিচেনস্টাইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালদ্বীপ, মাল্টা, মন্টিনিগ্রো, নাউরু, নেদারল্যান্ডস, নরওয়ে, প্যারাগুয়ে, পেরু, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, রাশিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জ, সান মারিনো, সার্বিয়া, সিসিলিস, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, সলোমান দ্বীপপুঞ্জ, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড এবং উরুগুয়ে।

১৮০ দিনের ভিসা

মেক্সিকান পাসপোর্টধারী ভ্রমণকারীরা মাল্টিপল এন্ট্রিসহ সংযুক্ত আরব আমিরাতে পৌঁছানোর পর ১৮০-দিনের ভিজিট ভিসা পেয়ে থাকেন। এই ভিসা ইস্যুর তারিখ থেকে পরবর্তী ছয় মাসের জন্য বৈধ এবং এর অধীনে মোট ১৮০ দিন আরব আমিরাতে অবস্থান করা যাবে।

আগে থেকে ভিসা নেওয়া:
তালিকার বাইরে থাকা এশিয়া এবং আফ্রিকার অন্যান্য দেশের নাগরিকদের ভ্রমণের আগে থেকেই আরব আমিরাতের ভিসা নিতে হবে। অর্থাৎ ভ্রমণ শুরুর আগেই তাদের পাসপোর্টে সংযুক্ত আরব আমিরাতের ভিসা থাকতে হবে।

অবশ্য যুক্তরাষ্ট্রের ইস্যু করা ন্যূনতম ছয় মাসের জন্য বৈধ ভিজিট ভিসা বা গ্রিন কার্ডধারী ভারতীয় নাগরিকরা অথবা যুক্তরাজ্য বা ইইউ-এর বাসিন্দা এমন ব্যক্তিরাও নির্দিষ্ট ফির বিনিময়ে সর্বোচ্চ ১৪ ​​দিনের জন্য অন অ্যারাইভাল ভিসা পেতে পারেন।

এরপর প্রয়োজন হলে আবারও একটি নির্দিষ্ট ফি দিয়ে তারা অতিরিক্ত ১৪ দিনের জন্য তাদের অবস্থান বাড়ানোর জন্য আবেদন করতে পারেন।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD