বুধবার, ১৯ জুন ২০২৪, ০২:৩৯ অপরাহ্ন

ইসলামবিদ্বেষের বিরুদ্ধে ঐক্যের আহ্বান জানিয়েছেন এরদোগান

নিউজ ডেস্কঃ ইসলামবিদ্বেষের বিরুদ্ধে ঐক্যের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।  শনিবার মেক্সিকো, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, তুরস্ক ও অস্ট্রেলিয়ার সমন্বয়ে গঠিত সংস্থা মিকটার সভায় বিভিন্ন দেশের নেতাদের ইসলামবিদ্বেষের ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

এরদোগান বলেন, আন্তর্জাতিক উগ্রবাদের সঙ্গে ইসলামের প্রতি বৈরিতার বৃদ্ধি এবং তার বিস্তার উদ্বেগজনক। এই নেতিবাচক ঘটনাগুলো আমাদের আবার মনে করিয়ে দিয়েছে যে আমাদের আরও সংহতি, বোঝাপোড়া ও সহনশীলতার প্রয়োজন।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে তুরস্কের প্রেসিডেন্ট ওই মিকটা সংগঠনের নেতাদের সঙ্গে দেখা করেন।

তিনি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে আলোচনা করেছেন।

যেহেতু মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর এবার জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে পারেননি, সেহেতু বৈঠকে দেশটির অর্থনীতিমন্ত্রী রাকেল বুয়েনরোস্ট্রো সানচেজ তার প্রতিনিধিত্ব করেন।

এরদোগান বলেন, বিশ্বব্যবস্থায় অন্যায় যত বাড়ছে, দুর্ভাগ্যবশত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার এ সমস্যাগুলো সমাধান করার ক্ষমতা তত হ্রাস পাচ্ছে। এই পরিস্থিতিতে আরও ন্যায়সঙ্গত বিশ্ব গড়ে তোলার জন্য শান্তিপূর্ণ উপায়ে সংঘাত সমাধানের দায়িত্ব বৃদ্ধি পেয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, এখন ঘৃণামূলক অপরাধ, বৈষম্য, বিদেশাতঙ্ক ও ইসলামবিদ্বেষের পরিবর্তে আমাদের পারস্পরিক শ্রদ্ধা এবং সহাবস্থানের সংস্কৃতিকে প্রাধান্য দিতে হবে।

তিনি বলেন, এটা অগ্রহণযোগ্য যে ২০০ কোটি (মুসলিম) জনগণের সবচেয়ে পবিত্র মূল্যবোধকে (কুরআন) প্রায় প্রতিদিনই মত প্রকাশের স্বাধীনতার আড়ালে আক্রমণের অনুমতি দেওয়া হয়। আমরা বিশ্বাস করি, যারা মানবতাকে সম্মান করে – তাদের উচিত ধর্ম নির্বিশেষে ইসলামবিদ্বেষের বিষয়ে আপত্তি করা।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD