বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন

এই গরমে স্মার্টফোনের সুরক্ষায় যা করবেন

নিউজ ডেস্ক: গরমে শরীরের যেমন বাড়তি যত্নের প্রয়োজন তেমনি স্মার্টফোনেরও তাই। অনেকেই ভাবতে পারেন অতিরিক্ত গরমে স্মার্টফোনের কী সমস্যা হতে পারে! স্মার্টফোন অতিরিক্ত গরমে বিস্ফোরণ হতে পারে। যদিও ফোন বিস্ফোরণ শুধু গরম হওয়ার কারণে হয় তা কিন্তু নয়, এর আরও অনেক কারণ আছে।

তবে অতিরিক্ত গরমে স্মার্টফোনের বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে। যেমন- উচ্চ তাপের কারণে ফোনের অভ্যন্তরীণ উপাদানগুলো অনেক বেশি প্রভাবিত হতে পারে, যা ফোনের গতি কমিয়ে দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক গরমে ফোনের সুরক্ষায় যা করতে পারেন-

. গরমের সময় ফোন বেশিক্ষণ পকেটে রাখা উচিত নয়। কারণ এ সময় স্বাভাবিক শরীরের তাপ ফোনের শীতল প্রক্রিয়ার বিরুদ্ধে কাজ করতে পারে। অতিরিক্ত গরম হাওয়ার কারণে ফোনের ব্যাটারি লিক হতে পারে বা এমনকি আগুনও ধরতে পারে।

. শুধু বাহ্যিক তাপমাত্রার কারণে ফোন অতিরিক্ত গরম হয় না। কেউ যদি ফোনে গেম খেলেন বা বেশি কল করেন, তাহলে ফোনটি বেশি কাজ করে এবং বেশি তাপ উৎপন্ন করে। এমন পরিস্থিতিতে বাইরের তাপমাত্রার সঙ্গে ফোন অতিরিক্ত গরম হতে শুরু করে। তাই ফোন বেশি মাত্রায় ব্যবহার করা এড়িয়ে চলুন বা এরোপ্লেন মোডে রাখুন।

. রোদে পার্ক করা গাড়িতে ফোন রেখে যাবেন না। এমনকি ফোন বেশিক্ষণ রোদে ফেলে রাখবেন না। কারণ এর ফলে ফোন অতিরিক্ত গরম হতে পারে। এছাড়াও ফোনের অভ্যন্তরীণ উপাদান প্রভাবিত হতে পারে।

. সরাসরি সূর্যের আলো পড়ছে এমন স্থানে ফোন চার্জ করা উচিত নয়। ফোন চার্জ করার সময় একটু গরম হয়ে যায়। এমন পরিস্থিতিতে চার্জ করার সময় ফোন রোদে থাকলে তা আরও গরম হয়ে যেতে পারে। এক্ষেত্রে ভয়ানক দুর্ঘটনাও ঘটতে পারে।

. বালিশের নিচে বা গরম হয়ে উঠতে পারে এমন অন্য কোনো গরম সামগ্রীর ভেতরে ফোন রেখে চার্জ করা উচিত নয়। এতে ফোন খুব গরম হতে পারে এবং ক্ষতিগ্রস্ত হতে পারে।

সূত্র: দ্য ম্যাগাজিন


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD