বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫৬ পূর্বাহ্ন

এবার ঢাকায় কনটেইনার ট্রেনের চাপ কমাতে ধীরাশ্রমে আইসিডি নির্মাণ

নিউজ ডেস্কঃ ধীরাশ্রম ইনল্যান্ড কনটেইনার ডিপো (আইসিডি) নির্মাণের লক্ষ্যে জমি অধিগ্রহণসহ পুবাইল-ধীরাশ্রম রেললিংক নির্মাণ করবে সরকার। তাতে বর্তমান কমলাপুর আইসিডির ৫ গুণ কনটেইনার হ্যান্ডলিং করা সম্ভব হবে। ফলে সড়কপথের মাধ্যমে কনটেইনার পরিবহনের চাপ হ্রাস পাবে।

অন্যদিকে পুবাইল থেকে রেললিংক এর মাধ্যমে সরাসরি ধীরাশ্রম আইসিডিতে কনটেইনার পরিবহনের ফলে ঢাকায় কনটেইনার ট্রেন আসার প্রয়োজন হবে না। ফলে ঢাকায় কনটেইনারবাহী যানবাহন চলাচলের প্রয়োজন না হওয়ায় যানজট হ্রাস পাবে।

৩ হাজার ৪০২ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে অনুমোদন দেওয়া হয়েছে প্রকল্পটি।

প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে সাংবাদিকদের সামনে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

অক্টোবর ২০২৩ থেকে সেপ্টেম্বর ২০২৬ মেয়াদে প্রকল্পটি গাজীপুর জেলার গাজীপুর সিটি করপোরেশনে বাস্তবায়িত হবে। প্রকল্পের মাধ্যমে ধীরাশ্রমে পরিকল্পিত আইসিডি নির্মাণের লক্ষ্যে ২৩১ একর জমি অধিগ্রহণ, পুবাইল থেকে ধীরাশ্রম পর্যন্ত রেললিংক নির্মাণ করা হবে।

প্রকল্পের আওতায় মেজর ব্রিজ-১৭৫ মিটার, মাইনর ব্রিজ-৩৫ মিটার রেলওয়ে স্থাপনা করা হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকার কনটেইনার ট্রেন পরিচালনা লাভজনক হওয়ায় অধিক সংখ্যক কনটেইনার পরিবহনের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের রাজস্ব আয় বৃদ্ধি পাবে। চট্রগ্রাম বন্দর থেকে ঢাকার শিল্পাঞ্চলে দ্রুততম সময়ে সাশ্রয়ী মূল্যে কন্টেইনার পরিবহন করা হলে শিল্পায়নে বেগবান হবে।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD