রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:২৮ অপরাহ্ন

এবার যুক্তরাষ্ট্র থেকে ১৩ লাখ গাড়ি তুলে নিচ্ছে মার্সিডিজ বেঞ্জ

নিউজ ডেস্কঃ জার্মানির প্রথম সারির বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মার্সিডিজ বেঞ্জ। দারুণ সব গাড়ি নিয়ে বহু বছর ধরেই তারা গাড়ির বাজার বেশ ভালো ভাবেই দখল করে রেখেছে। কিন্তু সম্প্রতি এই প্রতিষ্ঠানের তৈরি গাড়িতে সমস্যা দেখা দেয়ায় যুক্তরাষ্ট্রের বাজার থেকে ১৩ লাখ গাড়ি তুলে নেয়া হচ্ছে।

গাড়ির ত্রুটি সম্পর্কে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনস্ট্রেশন (এনএইচটিএসএ) জানিয়েছে, জরুরি যোগাযোগ বিষয়ক মডিউল সফটওয়্যারে সমস্যা দেখা দিয়েছে। বেশ কিছু ক্ষেত্রে এই সমস্যা সমাধান করা সহজ। তবে কিছু ক্ষেত্রে সরাসরি গাড়ির ত্রুটি সারাতে হবে।

২০১৬ সাল থেকেই মার্সিডিজের বেশ কিছু গাড়িতেই এমন সমস্যা দেখা দিয়েছে। ১০ লাখেরও বেশি গাড়িতে এসব সমস্যা দেখা দিয়েছে। ই-কল ইমার্জেন্সি কল সিস্টেমে কমিউনিকেশন মডিউলে সমস্যা সমাধানের জন্য এসব গাড়ি তুলে নিচ্ছে কর্তৃপক্ষ।

যেসব গাড়িতে ত্রুটি ধরা পড়েছে সেগুলোর এই ত্রুটি সারানো না হলে এগুলো ইমার্জেন্সি সার্ভিসের সময় ভুল নির্দেশনা দেবে। এর ফলে দুর্ঘটনাও ঘটতে পারে। এক তদন্ত অনুযায়ী, এ ধরনের একটি ঘটনা ঘটেছে ইউরোপে। তবে যুক্তরাষ্ট্রে এখনও এ ধরনের কোনো দুর্ঘটনার খবর পাওয়া যায়নি।

ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনস্ট্রেশন (এনএইচটিএসএ) এক নোটিশে জানিয়েছে, ১২ লাখ ৯২ হাজার ২৫৮টি মার্সিডিজ বেঞ্জ এবং মার্সিডিজ এএমজি গাড়িতে সমস্যা দেখা দিয়েছে। তাই এসব গাড়ি তুলে নিচ্ছে মার্সিডিজ বেঞ্জ ইউএসএ।

এসব গাড়ি ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে নির্মাণ করা হয়েছে। এসব গাড়ির কমিউনিকেশন মডিউল সফটওয়্যার পরিবর্তন করা হবে। আগামী ৬ এপ্রিল থেকে গাড়ি তুলে নেয়ার প্রক্রিয়া শুরু হবে বলে জানানো হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD