বুধবার, ১৯ জুন ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন

এসএমইতে লেনদেনে বিনিয়োগ থাকতে হবে সর্বনিম্ন ৩০ লাখ টাকা

নিউজ ডেস্কঃ ছোট মূলধনী কোম্পানির জন্য গঠিত এসএমই মার্কেটে লেনদেন করতে হলে ন্যূনতম ৩০ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) এমন বিধান বহাল রেখেছে উচ্চ আদালত।

এর আগে, গত বছর এসএমই মার্কেটে বিনিয়োগের সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ ২০ লাখ টাকা থেকে বাড়িয়ে ৩০ লাখ করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত বছরের ১৩ নভেম্বর বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করেন রাজু হাসান নামের একজন বিনিয়োগকারী।

তার আইনজীবী অ্যাডভোকেট মোস্তফা কামালের আবেদনের পরিপ্রেক্ষিতে ন্যূনতম ৩০ লাখ টাকা বিনিয়োগের নিয়ম তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। এরপর আপিল নিষ্পত্তি শেষে বিএসইসির আদেশ বহাল রেখেছেন উচ্চ আদালত। সোমবার (১১ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর দেওয়া তথ্য মতে, ডিএসইর এসএমই মার্কেটে যোগ্য বিনিয়োগকারী এবং উদ্যোক্তারা শেয়ার বিক্রি করেন। এখন থেকে যোগ্য বিনিয়োগকারীদের লেনদেন করতে হলে ন্যূনতম বিনিয়োগ থাকতে হবে ৩০ লাখ টাকা। তবে কেবল তারা এসএমই মার্কেটে লেনদেন করতে পারবেন।

উল্লেখ্য, বর্তমানে এসএমই মার্কেটে বেঙ্গল বিস্কুটস, ওয়ান্ডারল্যান্ড টয়স, এপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিশিং মিলস, মাস্টারফিড অ্যাগ্রোটেক, অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ ও হিমাদ্রি লিমিটেডসহ ১৭টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এর মধ্যে বেঙ্গল বিস্কুটস, ওয়ান্ডারল্যান্ড টয়স, এপেক্স ওয়েভিং, হিমাদ্রি লিমিটেড ও ইউসূফ ফ্লাওয়ার মিলসকে ওভার দ্য কাউন্টার মার্কেট (ওটিসি) থেকে এসএমই প্লাটফর্মে স্থানান্তর করা হয়েছে। বাকি ১২টি কোম্পানি এ মার্কেটে কোয়ালিফায়েড ইনভেস্টর অফারের (কিউআইও) মাধ্যমে নতুন করে তালিকাভুক্ত হয়েছে।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD