মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৪:১৬ পূর্বাহ্ন

এ বছরের শেষে চালু হবে ৫-জি

নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় জানিয়েছেন, চলতি বছরের শেষে দেশে ৫-জি সেবা চালু করা হবে।

নিউইয়র্কে বিজনেস রাউন্ড টেবিলে তিনি এ তথ্য জানান। ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে এ টেবিলের আয়োজন করে।

সজীব ওয়াজেদ জয় বলেন, এ বছরের শেষ নাগাদ পরীক্ষামূলকভাবে দেশে ৫-জি প্রযুক্তি চালুর পরিকল্পনা করা হয়েছে। বাংলাদেশের অপটিকেল ফাইবার ও ব্যান্ডউইথের ঘাটতি নেই। আমাদের প্রচুর সক্ষমতা রয়েছে।

জয় লেন, দেশের শেষ প্রান্তের ব্যবহারকারীরা ফিক্সড লাইনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন না। তারা বেশিরভাগই মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন।

তিনি বলেন, আমরা স্পেকট্রাম ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে কিছুটা ঘাটতি চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছি। ঘন-জনবসতির কারণে আমাদের ব্যাপক জায়গায় এ সংযোগ দিতে হবে। অতিরিক্ত সংযোগ নিলামের মাধ্যমে দিতে হবে। আর এ জন্য আমরা মোবাইল অপারেটরদের জন্য অধিক স্পেকট্রাম অবাধ করে দিচ্ছি।

তিনি আরও বলেন, যেহেতু দেশের মধ্যেই প্রচুর সক্ষমতা ও ফাইবার আছে। তাই ৪জি ও ৫-জি’র মাধ্যমে আমরা দেশের প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট সংযোগের সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD