বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৭:৫১ অপরাহ্ন

করোনায় সাড়ে ৫৩ কোটি মৃত্যু দেখল বিশ্ব

নিউজ ডেস্কঃ মানুষের শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনা ভাইরাসের ভয়াল থাবায় রবিবার (৫ জুন) বিশ্বজুড়ে দুই লাখ ৯৭ হাজার ৮৩০ জন সংক্রমিত হয়েছেন। এছাড়া কোভিড থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন চার লাখ ৪৩ হাজার ৮৫৭ জন। এছাড়া এদিন বিশ্বজুড়ে করোনাজনিত অসুস্থতায় প্রাণ গেছে ৪৭৬ জনের।

বিশ্বজুড়ে মহামারি করোনার তাণ্ডব শুরুর পর থেকে রোগটিতে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হালনাগাদ তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস এ তথ্য জানিয়েছে।

ওয়েবসাইটটির তথ্যানুযায়ী- রবিবার বিশ্বে দৈনিক আক্রান্তের হিসেবের শীর্ষে ছিল উত্তর কোরিয়ার নাম। এদিন দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৭৩ হাজার ৭৯০ জন। যদিও এদিন সেখানে কোভিডজনিত অসুস্থতায় কোনো রোগীর মৃত্যু হয়নি।

অপর দিকে রবিবার করোনার থাবায় স্বায়ত্তশাসিত দ্বীপ ভূখণ্ড তাইওয়ানে ১২৪ জনের সর্বোচ্চ মৃত্যু হয়েছে। এছাড়া এদিন সেখানে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছেন ৬২ হাজার ১১০ জন।

নির্ধারিত এই সময়ের মধ্যে উত্তর কোরিয়া এবং তাইওয়ান ব্যতীত অন্যান্য যেসব দেশে করোনায় আক্রান্ত-মৃত্যুর উচ্চহার দেখা গেছে; সেসব দেশ হলো— অস্ট্রেলিয়া (নতুন আক্রান্ত ২২ হাজার ২৫৩ জন এবং মৃত্যু ২৯ জন), ফ্রান্স (নতুন আক্রান্ত ২০ হাজার ৫৪২ জন এবং মৃত্যু নেই), যুক্তরাষ্ট্র (নতুন আক্রান্ত ১৯ হাজার ৫০৪ জন এবং মৃত্যু ২০ জন), যুক্তরাষ্ট্র (নতুন আক্রান্ত ১৯ হাজার ৫০৪ জন এবং মৃত্যু ২০ জন), ইতালি (নতুন আক্রান্ত ১৫ হাজার ৮২ জন এবং মৃত্যু ২৭ জন), এছাড়া জাপান (নতুন আক্রান্ত ১৬ হাজার ৬২৭ জন এবং মৃত্যু ২৩ জন)।

বর্তমানে বিশ্বজুড়ে সক্রিয় কোভিড রোগীর সংখ্যা দুই কোটি ২৭ লাখ পাঁচ হাজার ৪৬৪ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন দুই কোটি ২৬ লাখ ৬৮ হাজার ৮১৪ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৩৬ হাজার ৬৫০ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম কোভিড আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও এই চীনে ঘটেছিল।

এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাস। সংকটময় পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যদিও তাতেও অবস্থার কোনো উন্নতি না হওয়ায় অবশেষে সেই বছরের ১১ মার্চ করোনা ভাইরাসকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

ওয়ার্ল্ডে মিটারসের তথ্য অনুযায়ী, মহামারি তাণ্ডব শুরুর পর থেকে বিশ্বে ভাইরাসটির থাবায় এ পর্যন্ত মোট ৫৩ কোটি ৫৪ লাখ ৩১ হাজার ১১৫ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া রোগটিতে মৃত্যু হয়েছে মোট ৬৩ লাখ ২০ হাজার ৪০৪ জনের। এমনকি এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন মোট ৫০ কোটি ৬৪ লাখ পাঁচ হাজার ২৫০ জন।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD