শুক্রবার, ২৭ মে ২০২২, ০৮:৩৬ অপরাহ্ন

করোনা ভাইরাস : লকডাউনে উত্তর কোরিয়া

নিউজ ডেস্কঃ করোনা সংক্রমণের কথা শুরু থেকেই অস্বীকার করে আসছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। এবার মহামারি ছড়িয়ে পড়ার কথা স্বীকার করেছে দেশটির কর্তৃপক্ষ। এমন পরিস্থিতিতে দেশটিতে লকডাউন জারি করা হয়েছে। এতে সেখানে মানবিক সংকট দেখা দিতে পারে। কারণ বিশ্বের মধ্যে একমাত্র দেশ হলো উত্তর কোরিয়া, যেখানে করোনাপ্রতিরোধী ভ্যাকসিন এখনো প্রয়োগ করা হয়নি।

বৃহস্পতিবার (১২ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির কর্তৃপক্ষ রাজধানী পিয়ংইয়ংয়ে ওমিক্রনের উপ-ধরন শনাক্ত করেছে। তবে কতজনের শরীরে করোনার এ ধরন শনাক্ত হয়েছে সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য জানানো হয়নি।

এদিকে সংক্রমণ মোকাবিলার উপায় নিয়ে দেশেটির নেতা কিম জং উন ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির বৈঠকে আলোচনা করেছেন। সব শহর ও এলাকায় কঠোর লকডাউন বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন তিনি। তাছাড়া জরুরি মেডিকেল সরবরাহ বাড়ানোরও প্রতিশ্রুতি দেন উন।

বিশ্বজুড়ে মহামারির দীর্ঘ সময়ে উত্তর কোরিয়া কখনো করোনাভাইরাস আক্রান্তের কথা স্বীকার করেনি। যদিও এ নিয়ে বিশ্লেষকরা সন্দেহ পোষণ করেন। বিশেষ করে প্রতিবেশি দক্ষিণ কোরিয়া ও চীনে ব্যাপকভাবে অতি সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার সময়েও উত্তর কোরিয়ায় একজনও আক্রান্ত না হওয়ায় সেই সন্দেহ গভীর হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD