শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৩ অপরাহ্ন

কাওলা থেকে তেজগাঁও পর্যন্ত এক্সপ্রেসওয়ে চালু হবে আগামী বছর : ওবায়দুল কাদের

নিউজ ডেস্কঃ আগামী বছর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের একাংশ (কাওলা থেকে তেজগাঁও) যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর বনানীতে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

এসময় মন্ত্রী বলেন, শাহজালাল বিমানবন্দরের কাছে কাওলা থেকে তেজগাঁও পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রায় ১১ কিলোমিটার অংশ আগামী বছর খুলে দেওয়া হবে।

সেতুমন্ত্রী বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর সংলগ্ন কাওলা থেকে তেজগাঁও পর্যন্ত প্রথম ধাপের ৬৬ দশমিক ২৫ শতাংশ কাজ হয়ে গেছে। আমি আশা করছি আগামী বছর অর্থাৎ ২০২২ সালে প্রথম ধাপের কাজ শেষ হবে। এই অংশ আমরা চলাচলের জন্য খুলে দিতে পারবো। বাকি কাজ পরের বছর অর্থাৎ ২০২৩ সালে আমরা শেষ করতে পারবো বলে আশা করছি। সব মিলিয়ে এ পর্যন্ত গড়ে ৩০ দশমিক ৫০ শতাংশ কাজ শেষ হয়েছে।

এলিভেটেড এক্সপ্রেসওয়ের তিনটি ধাপ রয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, কাওলা রেলগেট থেকে বনানী রেলস্টেশন একটা। ২য় ধাপ বনানী রেলস্টেশন থেকে মগবাজার রেল ক্রসিং পর্যন্ত। তৃতীয় ধাপ মগবাজার রেল ক্রসিং থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত। এ তিন ধাপে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শেষ হবে। এরমধ্যে প্রথম ধাপের ৬৬.২৫, দ্বিতীয় ধাপের ৪১.৫০ এবং তৃতীয় ধাপের ২.৩৬ শতাংশ কাজ হয়েছে।

২০১১ সাল থেকে শুরু হওয়া এ প্রজেক্টের কাজ কয়েকবার পিছিয়েছে। আগামী বছর শেষ হবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, আগে ফান্ডিং সমস্যা ছিল, এখন সেই সমস্যা নেই।

অপর এক প্রশ্নের জবাবে কাদের বলেন, অন্য প্রকল্পের সঙ্গে সাংঘর্ষিক হবে না। যদি কাজের ক্ষেত্রে কোনো পরিবর্তন করতে হয়, তবে সেটা আমরা করবো। সেটা রেলের সঙ্গে আলাপ আলোচনা করেই আমরা সিদ্ধান্ত নেব।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD