শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০২:১৫ অপরাহ্ন

কান্দাহারে তালেবানের বিরুদ্ধে হাজারো আফগানের বিক্ষোভ

নিউজ ডেস্কঃ যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারের সড়কে কট্টর ইসলামিক সংগঠন তালেবানের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন হাজার হাজার আফগান জনগণ। সামরিক বাহিনীর একটি আবাসিক কলোনি থেকে স্থানীয় বাসিন্দাদের সরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়ার পরপরই বিক্ষোভে নামেন তারা।

সাবেক আফগান সরকারের একজন কর্মকর্তার বরাতে বুধবার (১৫ সেপ্টেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। এছাড়া স্থানীয় টেলিভিশন ফুটেজেও লোকজন বিক্ষোভে নামার ছবি উঠে এসেছে।

সাবেক আফগান সরকারের এক কর্মকর্তার বরাতে রয়টার্স জানিয়েছে, এবার প্রায় তিন হাজার পরিবারকে সামরিক কলোনিটি ছেড়ে দেওয়ার নির্দেশ প্রদানের পর মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) এর প্রতিবাদে সাধারণ আফগান নাগরিকরা সড়কে নামেন। এক পর্যায়ে তারা কান্দাহারের গভর্নর হাউসের সামনে সমবেত হন।

স্থানীয় মিডিয়া থেকে পাওয়া বেশকিছু ছবি ও ভিডিয়ো ফুটেজে দেখা যাচ্ছে, বিক্ষোভকারীরা শহরের কয়েকটি সড়ক অবরোধ করেছেন।

এবার যে কলোনিটি খালি করতে বলা হয়েছে, সেখানে প্রধানত সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেলদের পরিবারসহ অন্যান্য আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য ও তাদের পরিবার বসবাস করতেন।

ভুক্তভোগী কিছু পরিবারের সঙ্গে কথা বলেছেন আফগান সরকারের সাবেক ওই কর্মকর্তা। তিনি রয়টার্সকে জানিয়েছেন, এখন যেসব পরিবারকে কলোনি থেকে ছেড়ে যেতে বলা হয়েছে তাদের অনেকে প্রায় ৩০ বছর যাবত সেখানে বসবাস করছেন। কিন্তু হঠাৎ করেই কলোনি ফাঁকা করে দিতে তাদেরকে মাত্র তিনদিনের সময় বেঁধে দেওয়া হয়েছে।

এ বিষয়ে রয়টার্সের পক্ষ থেকে তালেবান নেতাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাৎক্ষণিকভাবে তারা কোনো মন্তব্য পাওয়া যায়নি। অবশ্য অনুমোদনহীন যে কোনো ধরনের বিক্ষোভকে আগেই অবৈধ বলে ঘোষণা করেছেন তালেবান নেতারা।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের শাসন ক্ষমতা নিজেদের নিয়ন্ত্রণে নেয় তালেবান। এরপরই আফগানিস্তানকে ইসলামিক আমিরাত হিসেবে ঘোষণা করে করে কট্টর ইসলামিক সংগঠনটি। গেল সপ্তাহে আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকারের ঘোষণা দেয় তালেবান। দেশটির নতুন এই সরকারের নেতৃত্বে রয়েছেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD