শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৫৫ অপরাহ্ন

খাওয়ার আগে না পরে দাঁত ব্রাশ করবেন?

নিউজ ডেস্কঃ ঘুম থেকে উঠে আর রাতে ঘুমানোর আগে কমবেশি সবাই দাঁত ব্রাশ করেন। তবে খাওয়ার আগে নাকি পরে দাঁত ব্রাশ করা উচিত সে সম্পর্কে অনেকেরই সঠিক ধারণা নেই।

ব্রাশ করার মাধ্যমে দাঁতে জমে থাকা খাবার ও ফলক অপসারণ হয় সহজেই। বিশেষ করে চিনিযুক্ত খাবার বা স্ন্যাক খাওয়ার পরে দাঁতে প্লাকের ব্যাকটেরিয়া অ্যাসিড তৈরি করে, যা দাঁতের এনামেলের ক্ষতি করে।

ওই অ্যাসিড দাঁতের এনামেল ভেঙে ফেলে ও মাড়ির মাঝে গর্তের সৃষ্টি করে। এক্ষেত্রে দাঁত ও মাড়িতে প্রদাহ হয়, যা মাড়ির রোগের কারণ হয়ে দাঁড়ায়। এ কারণে দাঁত পরিষ্কারের বিষয়ে সতর্ক থাকতে হবে।

খাওয়ার আগে না পরে ব্রাশ করবেন?

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন প্রতিবার দুই মিনিটের জন্য ফ্লোরাইড টুথপেস্ট দিয়ে দিনে অন্তত দু’বার দাঁত ব্রাশ করার পরামর্শ দেয়।

আপনি কখন দাঁত ব্রাশ করবেন তা কিন্তু নির্ভর করে কী খাবার খাচ্ছেন তার ওপরে। আপনি যদি অ্যাসিডিক খাবার বা পানীয় পান করেন তাহলে খাওয়ার পরপরই দাঁত ব্রাশ করবেন না। খাবারের অ্যাসিডগুলো দাঁতের এনামেল দুর্বল করে দেয়।

চিকিৎসকদের মতে, দিনে দু’বার দাঁত ব্রাশ করাই যথেষ্ট। ঘুম থেকে উঠে ও ঘুমাতে যাওয়ার আগে। তবে দাঁত ভালো রাখতে প্রতিবার খাওয়ার পরে দাঁত ব্রাশ অথবা ফ্লস করা জরুরি।

দাঁত ও মুখের স্বাস্থ্য ভালো রাখতে ব্রাশ করার পাশাপাশি আরও যা যা করবেন-

.প্রতিদিন ফ্লস করুন।
.ব্রাশ ও ফ্লস করার পর মাউথওয়াশ ব্যবহার করুন।
. প্রচুর পানি পান করুন।

.স্বাস্থ্যকর খাবার খান।
. চিনিযুক্ত খাবার ও পানীয় সীমিত করুন।
. ঘন ঘন স্ন্যাকিং এড়িয়ে চলুন।
. টুথব্রাশ প্রতি ৩-৪ মাস পরপর বদলে ফেলুন।
. নিয়মিত দাঁতের চেকআপ করুন।

সূত্র: মায়োক্লিনিক


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD