Warning: Creating default object from empty value in /home/theasian/dhakabizz.com/wp-content/themes/newsfresh/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
খাদ্যপণ্যের বিনিময়ে জ্বালানি আমদানি করতে চায় তালেবান | Dhaka Bizz খাদ্যপণ্যের বিনিময়ে জ্বালানি আমদানি করতে চায় তালেবান – Dhaka Bizz

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১১:১৪ অপরাহ্ন

খাদ্যপণ্যের বিনিময়ে জ্বালানি আমদানি করতে চায় তালেবান

নিউজ ডেস্কঃ রাশিয়া থেকে জ্বালানি আমদানি করতে চায় অফগানিস্তানের তালেবান সরকার। তবে তা কোনো মুদ্রায় নয়, বিভিন্ন ধরনের পণ্যের বিনিময়ে। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএকে তালেবানের শিল্প ও বাণিজ্যমন্ত্রী নুরুদ্দীন আজিজ জানিয়েছেন, বিভিন্ন খনিজ দ্রব্যের পাশাপাশি কিশমিশ ও ভেষজ ওষুধের বিনিময়ে আমরা দেশটি থেকে জ্বালানি আমদানি করতে চাই। শনিবার (২০ আগস্ট) আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নরুদ্দীন আজিজ বলেন, রাশিয়া থেকে জ্বালানি সম্পদ আমদানি করতে চাই। তবে তার বিনিময়ে আমরা কিছু অরগানিক পণ্য সরবরাহ করতে পারবো।

মন্ত্রী বলেন, আফগানিস্তান ঐতিহাসিকভাবে রাশিয়ায় প্রচুর পরিমাণে কিশমিশ সরবরাহ করে আসছে। আমরা শত শত টন এই ধরনের পণ্য সরবরাহ করতে পারি। তিনি বলেন, ওষুধি গাছের দাম এখন অনেক বেশি ও রাশিয়ার ওষুধের জন্য এই জাতীয় কাঁচামাল প্রয়োজন। আমরা রাশিয়ার কারখানাগুলোতে কাঁচামাল সরবরাহ করতে পারি, যেমনটি এরই মধ্যে চীনের সঙ্গে করছি।

এই সপ্তাহের শুরুর দিকে নুরুদ্দিন বলেন, কাবুল রাশিয়ান অপরিশোধিত এক মিলিয়ন ব্যারেল বা তারও বেশি জ্বালানি কিনতে চায়।

প্রতিবেদনে বলা হয়, বৈদেশিক মুদ্রার অভাবেই সম্ভবত আফগানিস্তান প্রস্তাবটি দিয়েছে। ২০২১ সালে তালেবান দেশটির ক্ষমতা দখল করে। এরপর আফগানিস্তানের সাতশ বিলিয়ন ডলার আটকে দেয় যুক্তরাষ্ট্র। তাছাড়া আরও দুইশ কোটি ডলার জব্দ করে যুক্তরাজ্য, জার্মানিসহ কয়েকটি দেশ।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD