রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৭:২৬ পূর্বাহ্ন

খামারির ক্রেতা-বিক্রেতার পাশে শিক্ষিত সমাজ

নিউজ ডেস্কঃকরোনার জেরে থমকে গেছে বিশ্ব অর্থনীতি। নাজুক পরিস্থিতিতে দেশীয় বাজার। নানা বিধি-নিষেধ আর শঙ্কায় স্বল্প পরিসরে নেমে এসেছে বিগত বছরগুলোর রমরমা কোরবানির পশুর হাট। দুঃশ্চিন্তায় পড়েছে পশু খামারিরা। মানবিকতার দিক বিবেচনায় সোনারগাঁও ইউনিভার্সিটির (এসইউ) শিক্ষক-শিক্ষার্থী ও যাচাই ডট কম লিমিটেডের সম্মিলিত প্রচেষ্টায় দেশের বৃহত্তম অনলাইন পশুর হাট নিয়ে এসেছেন তারা। এ মহান প্রচেষ্টায় নৈতিকতা থেকে এগিয়ে এসে খামারিদের পাশে দাঁড়াতে পারে শিক্ষিত সমাজও। যাচাই ডট কম লিমিটেড খামারিদের সাহায্য কার্যে অংশগ্রহণকারীকে দিচ্ছে আর্থিক লাভবান হওয়ার সুযোগ।

কসাই এবং খামারি যারা লেখাপড়া জানে না, ইন্টারনেট ব্যবহার করতে পারে না তাদের পক্ষে শিক্ষিত সমাজ খামারি বা কসাইদের হয়ে যাচাই ডট কমে একাউন্ট খুলে তাদের পাশে দাঁড়াতে পারে বলে মনে করছেন যাচাই ডট কম এর উদ্যোক্তাগণ।  এমনকি বেকার যুবকদের মধ্যে যারা পশু কাটতে পারে মানে কসাইয়ের কাজ পারে তারাও  ফ্রি-ল্যাঞ্ছার হিসেবে যাচাই ডটকমের মাধ্যমে ইনকাম  করতে পারে বলে জানা যায়। এছাড়াও যেসকল খামারি নিজেরা পড়ালেখা না জানা এবং ইন্টারনেট সম্পর্কে না জানার দরুন শিক্ষিত সমাজ তাদের পক্ষ থেকে নিজেদের কমিশন রেখে পশুর ছবি যাচাই ডট কম এ আপ করে সহজেই আয় করতে পারে এখান থেকে।

এ বিষয়ে যাচাই ডট কম লি. এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ বলেন, দেশে শিক্ষিত খামারি থাকলেও অনেক খামারিই অশিক্ষিত এবং ইন্টারনেট সম্পর্কে অজ্ঞ। তারা জানেনা কিভাবে অনলাইনে পণ্য বেচাকেনা করতে হয়। আগ্রহী খামারিদের তথা বিক্রেতাদের পক্ষে একাউন্ট করে সেখানে নির্বাচিত পশুর সুন্দর ছবি আপলোড করে দিতে পারে। বিক্রয়ের আগ পর্যন্ত এই একাউন্টকারিই অনলাইন দরদাম সম্পর্কিত বিষয়াদির খোঁজ খবর রাখতে পারে। এবং এভাবেই কমিশনের মাধ্যমে শিক্ষিত সমাজ আয় করতে পারেন।

যাচাই ডট কম এর ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ আবদুল আলিম বলেন, ‘দেশের ক্লান্তি লগ্নে আমরা পশু খামারিদের পাশে দাঁড়াতে পেরে আনন্দবোধ করছি। তবে আমাদের প্রচেষ্টায় শিক্ষিত সমাজেরও কিছু দায়বদ্ধতা আছে। তারা এগিয়ে আসলে আমার বিশ্বাস যাচাই ডট কম এর এ প্রচেষ্টা সফল হবে। তবে যারা আমাদের এ যাত্রায় সঙ্গী হয়ে খামারিদের সাহায্যে এগিয়ে আসছে তাদের শুধু সাধুবাদ নয়, আর্থিক দিক দিয়ে লাভবান হওয়ার সুযোগও থাকছে তাদের জন্য। তিনি আরও বলেন, কসাই এবং খামারি যারা লেখাপড়া জানে না, ইন্টারনেট ব্যবহার করতে পারে না তাদের পক্ষে শিক্ষিত সমাজ খামারিদের হয়ে যাচাই ডট কমে নির্ধারিত পশুর ছবি এবং তাদের মত করে কমিশন রেখে দাম ধরে তারাও যাচাই ডট কম থেকে পার্ট টাইম ইনকাম করতে পারে। এমনকি বেকার যুবকদের মধ্যে যারা পশু কাটতে পারে মানে কসাইয়ের কাজ পারে তারাও ফ্রি-ল্যাঞ্ছার হিসেবে যাচাই ডটকমের মাধ্যমে সহজে আয় করতে পারে বলে তিনি মনে করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD