সোমবার, ২৭ মে ২০২৪, ০২:৪১ অপরাহ্ন

গরমে ঘুরতে গেলে যেসব খাবার সঙ্গে রাখবেন

নিউজ ডেস্ক: গরম বলে কি ঘোরাঘুরি বন্ধ রাখবেন? যারা ঘুরতে ভালোবাসেন, তাদের জন্য একটানা অনেকদিন না ঘুরে বসে থাকাটা সবচেয়ে কষ্টের কাজ। তাই গরমের তীব্রতা থাকলেও ঘোরাঘুরি ধরে রাখেন তারা। এখন প্রশ্ন হলো, গরমে বাইরে ঘুরতে গিয়ে খাবারের বিষয়ে কতটা সচেতন থাকতে হবে? প্রাপ্তবয়স্ক যে কারও বোঝার কথা যে, গরমে খাবারের বিষয়েই সবচেয়ে বেশি সচেতন থাকতে হবে।

এই গরমে কোথাও ঘুরতে গেলে সঙ্গে কিছু খাবার নিয়ে যান। কারণ এই আবহাওয়ায় রাস্তার পাশের খোলা খাবার কিংবা বাইরের কোনো খাবার খাওয়ার ফলে হুট করে আপনার শরীর অসুস্থ হয়ে যেতে পারে। তখন ঘুরতে যাওয়ার আনন্দ তো মাটি হবেই, সেইসঙ্গে ভুগতে হবে আপনাকেও। তাই চলুন জেনে নেওয়া যাক এই গরমে কোথাও ঘুরতে গেলে সঙ্গে কোন খাবারগুলো রাখতে পারবেন-

ফল ও সবজির সালাদ

গরমে ধারে-কাছে কোথাও ঘুরতে গেলে একটি এয়ারটাইট বক্সে নিয়ে যেতে পারেন ফল ও সবজির সালাদ। যদি সেখানে গিয়ে তৈরির উপায় থাকে তবে আস্তই নিয়ে যান। আর যদি সুযোগ না থাকে তবে বাসা থেকে তৈরি করে নিতে পারেন। তবে তা বেশিক্ষণ ফেলে রাখবেন না। গরমে তাজা ফল ও সবজির সালাদ খেলে শরীর খারাপ হয়ে যাওয়ার ভয় থাকবে না। মিলবে আরও অনেক উপকার।

হালকা ধরনের মিষ্টি খাবার

আপনার সঙ্গের ব্যাগে হালকা ধরনের কোনো মিষ্টি খাবার রাখুন। কারণ সারাদিন ঘোরাঘুরির ফলে আপনার শরীর অনেকটাই ক্লান্ত হয়ে পড়বে। তখন এ ধরনের খাবার আপনার ক্লান্তি কাটাতে কাজ করবে। তবে অতিরিক্ত মিষ্টি খাবার খাবেন না। সবচেয়ে ভালো হয়, বাড়িতে তৈরি হালকা মিষ্টি স্বাদের কিছু খাবার নিয়ে গেলে।

বাদাম

অন্যতম পুষ্টিকর একটি খাবার হলো বাদাম। এটি সঙ্গে রাখতেও ঝামেলা নেই। খাওয়া যায় যেকোনো সময়ে। তাই বাদাম বাদ দেওয়া ঠিক হবে না। যখন বাইরে ঘুরতে যাচ্ছেন, সঙ্গে রাখুন কিছু বাদাম। এতে থাকে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড। এই উপাদান রক্ত সঞ্চালন ঠিক রাখতে কাজ করে। সেইসঙ্গে ভালো রাখে হার্টও। ছোটখাটো ক্ষুধা মেটাতে কয়েকটি বাদাম মুখে পুরে নেওয়াই যথেষ্ট। বাইরে ঘুরতে গেলে আপনার কাজে লাগবে এই শুকনো ফল।

স্ন্যাকস

বাড়িতে তৈরি স্ন্যাকস জাতীয় খাবার বক্সে করে নিয়ে যেতে পারেন। তবে ডুবো তেলে ভাজা বা অতিরিক্ত মসলাদার খাবার এড়িয়ে চলবেন। এ ধরনের খাবার বাইরে খাওয়ার উপযোগী নয়। এর বদলে হালকা ধরনের খাবার নিন। যেসব খাবার খেলে ক্লান্তি আসবে না,হজমের সমস্যা হওয়ারও ভয় নেই এমন খাবার নেই।

পানি

অনেকে আলাদা করে গুরুত্ব দেন না বলে সঙ্গে করে পানি নিয়ে যান না। এটি ঠিক নয়। কারণ পানির প্রয়োজন হতে পারে সবচেয়ে বেশি। তাই বাড়ি থেকে বের হওয়ার সময় সঙ্গে করে পানির বোতল নিতে ভুলবেন না। অথবা বাইরে থেকে মিনারেল ওয়াটার কিনে খেতে পারেন। তবে তা যেন নির্ভরযোগ্য কোনো প্রতিষ্ঠানের হয়, সেদিকে খেয়াল রাখবেন।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD