রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৯:১৮ অপরাহ্ন

গরিব-মেধাবীদের বিশ্ববিদ্যালয়ে আনতে হবে : জাফরুল্লাহ্

নিউজ ডেস্কঃ গরিব-মেধাবী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে আনার আহ্বান জানিয়েছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) অন্যতম ট্রাস্টি ডা. জাফরুল্লাহ্ চৌধুরী।

তিনি বলেন, দেশের বিশাল জনগোষ্ঠীর মধ্যে প্রচুর পরিমাণে গরিব ও মেধাবী শিক্ষার্থী রয়েছে। এসব মেধাবী সন্তান বিশ্ববিদ্যালয়ে আসতে না পারলে দেশের পরিবর্তন হবে না।

গতকাল বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে গণ বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও প্রশাসন বিভাগের উদ্যোগে আয়োজিত ‘সুশাসনের জন্য পাঁচ প্রস্তাব’ শীর্ষক মতবিনিময় সভায় জুম অ্যাপের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন মিলনাতয়নে এই আয়োজন সম্পন্ন হয়।

সুশাসনের জন্য ডা. জাফরুল্লাহ্‌র প্রস্তাবগুলো হলো- সবার জন্য গণতন্ত্রের সুফল; সবার জন্য সাশ্রয়ী ব্যয়ে স্বাস্থ্য; সবার জন্য খাদ্য নিরাপত্তা; সবার জন্য আধুনিক শিক্ষা এবং সবার জন্য কর্মসংস্থান।

সভায় আয়োজক বিভাগের চেয়ারম্যান রাহমান চৌধুরী বলেন, শিক্ষার্থীদের কিছু কিছু বিষয় মুখস্থ করার জন্য পাঠদান করাই শুধু শিক্ষকদের দায়িত্ব নয়। বরং তাদের চিন্তা-চেতনার প্রক্রিয়াকে আরও তীক্ষ্ণ করা দরকার। সে জন্য শিক্ষকদের চিন্তার রাজ্য গভীর ও বিস্তৃত হওয়া দরকার। এই প্রক্রিয়াকে কার্যকর করে তুলতে হলে নিয়মিত পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ধরনের গবেষণা এবং মত বিনিময়ের সঙ্গে যুক্ত হওয়া জরুরি।

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু, রেজিস্ট্রার ড. এস তাসাদ্দেক আহমেদসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান এবং শিক্ষকগণ উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD