মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:১৯ পূর্বাহ্ন

জাস্টিন ট্রুডোর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন

নিউজ ডেস্কঃ টানা তৃতীয়বারের মতো উত্তর আমেরিকার দেশ কানাডার ক্ষমতায় বসছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করা ট্রুডোর বয়স এখন ৪৯ বছর। বেশকিছু বিষয়ে সামান্য জনপ্রিয়তা কমে গেলেও দেশ পরিচালনার দায়িত্ব আবারও এই তরুণ রাজনীতিবিদের হাতেই তুলে দিয়েছেন দেশের জনগণ। অর্থাৎ কানাডায় এখনো সকলের ভরসার জায়গাতে আছেন ট্রুডো।

২০১৫ সালে তার নেতৃত্বে ১৮৪ আসনের মধ্যে ৩৬টিতে জয় পেয়ে কানাডার ইতিহাসে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের মাধ্যমে সরকার গঠন করেছিল লিবারেল পার্টি। সে সময় দেশের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন ট্রুডো। জো ক্লার্কের পর তিনি কানাডার দ্বিতীয় কমবয়সী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তার পিতা পিয়ের ট্রুডোও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ছিলেন।

অটোয়াতে জন্মগ্রহণ করা ট্রুডো তরুণ বয়স থেকেই লিবারেল পার্টির সমর্থক ছিলেন। তার বাবার মৃত্যুর পর রাজনীতিতে তিনি আরও বেশি সক্রিয় হয়ে ওঠেন। অল্প বয়সে প্রধানমন্ত্রী হওয়ায় তার যোগ্যতা নিয়ে সব সময়ই সমালোচকদের প্রশ্ন ছিল।

যদিও ২০১৫ সালে ক্ষমতা পাওয়ার পর নানামুখী উদ্যোগ গ্রহণের ঘোষণা দেন ট্রুডো। মধ্যবিত্তদের জন্য রাজস্বের হার কমানো এবং ধনীদের ক্ষেত্রে কর বাড়ানোর কথা বলেছিলেন তিনি। এমনকি স্বচ্ছ ও নীতিবান সরকার গঠনের ঘোষণাও দেন তরুণ এই নেতা।

এবার মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডবের মধ্যেই সংসদে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করার লক্ষ্যে আগাম নির্বাচনের ঘোষণা দেন ট্রুডো। গেল সোমবার অনুষ্ঠিত ৪৪তম সাধারণ নির্বাচনে তুমুল লড়াই হয়েছে। বর্তমান সরকারে ট্রুডোর সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সরকার পরিচালনা করতে গিয়ে সিদ্ধান্ত গ্রহণে অন্যান্য রাজনৈতিক দলের ওপর নির্ভর করতে হয়। ধারণা করা হচ্ছে, সেটি পরিবর্তনের জন্যই হয়তো আগাম নির্বাচনের ডাক দিয়েছেন তিনি।

দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, অভিযোগ আছে যে গত ছয় বছরে ট্রুডোর সরকারের কর্মকাণ্ডে কিছুটা নিষ্ক্রিয় ভাব লক্ষ্য করা গেছে। এ কারণে লিবারেল পার্টির ওপর ভোটারদের আস্থা, এমনকি তার জনপ্রিয়তাও এখন অনেকটা কমে গেছে।

উল্লেখ্য, ব্যক্তিগত জীবনে বন্ধুসলভ নেতা জাস্টিন ট্রুডো ২০০৫ সালে সোফি গ্রেগরের সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেন। এই দম্পতির ঘরে বর্তমানে তিন সন্তান রয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD