বুধবার, ২৮ জুলাই ২০২১, ১০:১৬ পূর্বাহ্ন

জীবাণুনাশক স্প্রে তৈরি করুন ঘরেই

নিউজ ডেস্কঃ করোনার এ সময় ব্যক্তি সুরক্ষা বজায় রাখা সবার জন্যই বাধ্যতামূলক। সামান্য অসাবধনতা ও অসচেতনতার কারণে ঘটতে পারে করোনা সংক্রমণ। তাই ঘরে বা বাইরে থাকাকালীন সময় সঙ্গে জীবাণুনাশক স্প্রে রাখা জরুরি।

বাইরে থেকে ঘরে ঢোকার সময় জীবাণুনাশক স্প্রে ব্যাগে, পোশাকে, জুতাসহ ব্যবহৃত বস্তুতে ছিটিয়ে ভাইরাস ধ্বংস করতে হবে। আবার বাইরে থাকার সময় জীবাণু প্রয়োজনে ব্যবহার করতে হবে জীবাণুনাশক স্প্রে।

সাধারণত জীবাণুনাশক স্প্রে ফার্মেসি বা বিভিন্ন সুপারশপ থেকেই সবাই কিনে থাকেন। তবে চাইলে কিন্তু ঘরেই তৈরি করে নিতে পারেন সুরক্ষিত থাকার এ হাতিয়ার।

মাত্র ২টি উপাদান ব্যবহার করে ঘরেই তৈরি করে নিতে পারেন জীবাণুনাশক স্প্রে। এজন্য প্রয়োজন-স্যাভলন বা ডেটল ও পানি। জেনে নিন কীভাবে তৈরি করবেন-

এক লিটার পানি নিতে হবে একটি পাত্রে বা স্প্রে বোতলে। এর সঙ্গে ৫-৬ চা চামচ পরিমাণ মতো স্যাভলন বা ডেটল ব্যবহার করতে হবে। এরপর এ মিশ্রণটি ভালো করে ঝাঁকিয়ে নিলেই তৈরি হয়ে যাবে জীবাণুনাশক। ঘরের বিভিন্ন আসবাবের উপর এ জীবাণুনাশক ছিটিয়ে পরিষ্কার রাখতে পারবেন। এ ছাড়াও ব্যবহৃত বিভিন্ন জিনিসে এটি স্প্রে করতে পারেন। ঘরে কিংবা বাইরে টয়লেট ব্যবহারের সময় কমোডে জীবাণুনাশক স্প্রে ব্যবহার করতে হবে।

এ ছাড়াও গণপরিবহন ব্যবহারসহ অফিসের টেবিল-চেয়ার ব্যবহারের সময়ও স্প্রে ছিটিয়ে সবকিছু জীবাণুমুক্ত করতে পারবেন সহজেই। টাকাও বাঁচবে সঙ্গে আপনিও থাকবেন সুরক্ষিত।

এ ছাড়াও ঘরে যদি তারপিন বা রং এর স্পিরিট থাকে। সেগুলোও আপনি জীবাণুনাশক হিসেবে ব্যবহার করতে পারবেন। কারণ এগুলোও অ্যালকোহল জাতীয় পদার্থ। তবে অ্যালকোহল ব্যবহারের পর আগুনের কাছে যাবে না।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD