শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০২:২৬ অপরাহ্ন

ডেঙ্গু উপদ্রব থেকে বাঁচার উপায়

নিউজ ডেস্কঃ কোভিড সংকটের মাঝে দেশে প্রতিদিন বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। এডিস মশার মাধ্যমে এ রোগে আক্রান্ত হচ্ছে শত শত মানুষ। ডেঙ্গু ছাড়াও যন্ত্রণাদায়ক মশার মাধ্যমে সংক্রমিত হতে পারে চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ফাইলেরিয়া, জিকা ভাইরাসের মতো মারাত্মক রোগ। মশা মারার স্প্রে, কয়েল, অ্যারোসল ব্যবহার করেও উপদ্রব থেকে রক্ষা পাওয়া তো যায়ই না উল্টো স্বাস্থ্যের ক্ষতি হয় মারাত্মক ভাবে। তাই মশা তাড়ানোর সহজ ৫ প্রাকৃতিক উপায় জেনে নিতে পারেন।

লেবু ও লবঙ্গ

লেবু খণ্ড করে কেটে নিয়ে তার ওপরের অংশে কয়েকটি লবঙ্গ গেঁথে দিন। লক্ষ্য রাখবেন লবঙ্গের মাথার দিকের অংশ যেনো বাইরের দিকে থাকে। এভাবে কয়েকটি টুকরায় লবঙ্গ গেঁথে একটি প্লেটে ঘরের কোণায় রেখে দিন। এই পদ্ধতিতে ঘরের মশা দূর হয়ে যাবে। চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে জানালার গ্রিলেও রাখতে পারেন। এতে মশা ঘরেই ঢুকবে না।

কর্পূর

মশার উপদ্রব থেকে বাঁচতে কর্পূর ব্যবহার করতে পারেন। কারণ কর্পূরের গন্ধ মশা সহ্য করতে পারে না। যেকোনো ফার্মেসিতে কর্পূরের ট্যাবলেট পাওয়া যায়। একটি ৫০ গ্রামের কর্পূরের ট্যাবলেট একটি ছোট পানিপূর্ণ বাটিতে ঘরের কোণে রেখে দিন। দেখবেন মশা উদাও হয়ে গেছে। দুই দিন পরে পানি পরিবর্তন করে দিতে হবে। তবে আগের পানিটুকু না ফেলে ঘর মোছার কাজে ব্যবহার করলে পিঁপড়ার যন্ত্রণা থেকেও মুক্তি মিলবে।

নিমের তেল

সাধারণত নিমের তেল ত্বকের জন্য বেশ উপকারি। এছাড়া এটি মশা তাড়াতেও ভূমিকা রাখে। তাই এক সাথে দুটি উপকার পেতে ব্যবহার করতে পারেন নিমের তেল। সমপরিমাণ নিমের তেল ও নারকেল তেল মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। এর ফলে মশা কাছে আসবে না এবং ত্বকের অ্যালার্জি, ইনফেকশন জনিত নানান সমস্যাও দূর হবে।

লেমন গ্রাস

থাই লেমন গ্রাস থেকে যে সুগন্ধটা বের হয় তা বেশ শক্তিশালি বলা চলে। লেমন গ্রাসে থাকা সাইট্রোনেলা অয়েলের সুগন্ধ মশাদের যম। যদি আপনার আশেপাশে লেমন গ্রাসের ঝাঁড় থাকে তাহলে আপনি মোটামোটি নিশ্চিত থাকতে পারেন যে মশারা আপনাকে বিরক্ত করবে না। আর লেমন গ্রাস কিন্তু দেখতেও মন্দ না। এমন সব স্থানে লেমন গ্রাসের টব রাখুন যেখানে পরিবারের সদস্যরা নিয়মিত বসেন বা বাড়িতে অতিথি এলে আড্ডা দেওয়া হয়। দেখবেন মশা ধারে কাছে আসছে না।

পুদিনা পাতা

পুদিনা পাতার রয়েছে মশা দূরে রাখার ক্ষমতা। শুধু মশাই নয়, পুদিনার গন্ধ অনেক ধরণের পোকামাকড়কে ঘর থেকে দূরে রাখে। পুদিনা পাতা ছেঁচে নিয়ে পানিতে ফুটিয়ে নিয়ে সেই পানির ভাপ পুরো ঘরে ছড়িয়ে দিন। এতে মশা পালাবে। প্রয়োজনে পুদিনার তেলও গায়ে মাখতে পারেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD