শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৩ অপরাহ্ন

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি এলাকায় আবারও চিরুনি অভিযান শুরু

নিউজ ডেস্কঃ ডেঙ্গু নিয়ন্ত্রণে ফের চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। প্রতিটি ওয়ার্ডে (৫৪ ওয়ার্ডে) এ চিরুনি অভিযান আগামী ৭ আগস্ট পর্যন্ত চলবে (শুক্রবার ছাড়া)।

মঙ্গলবার (২৭ জুলাই) রাজধানীর মিরপুরের রূপনগর এলাকা থেকে এই অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। চিরুনি অভিযানের  উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা।

এ সময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, করোনা মহামারির সময় কোনোভাবেই আমরা ডেঙ্গুর বিস্তার হতে দিতে চাই না।এজন্য আমাদের পাশাপাশি সবাইকে সচেতন হতে হবে। সবার মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই আমাদের এই চিরুনি অভিযান। আমাদের ৫৪টি ওয়ার্ডেই একযোগে ৭ আগস্ট পর্যন্ত এই কার্যক্রম পরিচালিত হবে। আগের সময়গুলোর চেয়ে আমরা এবার মোবাইল কোর্ট বাড়িয়ে দিয়েছি।

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান বলেন, মানুষ যদি একটু সচেতন হয়, তিন দিনে এক দিন জমা পানি ফেলে দেয় তাহলে ৮০ শতাংশ মশা নিয়ন্ত্রণ সম্ভব। সাধারণ নাগরিকদের সচেতন করতে আমরা কাজ করে যাচ্ছি। গত ১৯ জুলাই আমাদের একটি অভিযান শেষ হয়েছে। এখন আবার নতুন করে অভিযান শুরু করছি। বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ, প্রকৌশল বিভাগসহ প্রায় পাঁচ হাজার কর্মী এবারের অভিযানে অংশ নিচ্ছে।

এর আগে গত ১১ থেকে ১৯ জুলাই পর্যন্ত এডিস মশা নির্মূলে চিরুনি অভিযান পরিচালনা করে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ওই অভিযানের তথ্য জানিয়েছেন ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা আবুল বাশার মোহম্মদ তাজুল ইসলাম।

তার দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, এ ক’দিনে মোট ৫৪ ওয়ার্ডে ৮৮ হাজার ৬১৬টি স্থাপনা পরিদর্শন করে মোট ৫৮২টি স্থানে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ সময় মোট ৬৫ হাজার ২৬২ স্থাপনায় লার্ভিসাইড স্প্রে করেন মশক নিধন কর্মীরা। নিয়মিত ১২টি ও ভ্রাম্যমাণ আদালতে মোট ৮৯টি মামলায় জরিমানা আদায় করা হয় ১০ লাখ ৮৯ হাজার টাকা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD