বুধবার, ২৮ জুলাই ২০২১, ১১:১০ পূর্বাহ্ন

তরমুজের বীজে শরীরের জন্য যথেষ্ট উপকারী

নিউজ ডেস্কঃ গরমে তরমুজ শরীরকে ঠাণ্ডা রাখে। তরমুজ খেতে পছন্দ করেন মানুষের অনেক বড় একটা অংশ। কিন্তু অল্প কিছু মানুষ তরমুজের বীজ খেতে পছন্দ করেন। আবার খুব কম সংখ্যক মানুষ জানেন যে এই ফলের বীজ খাওয়া যায় এবং বীজগুলো শরীরের জন্য যথেষ্ট উপকারী।

চলুন জেনে নেই তরমুজের বীজের পাঁচটি গুণ সম্পর্কে:

১. শরীরে প্রয়োজনীয় ভিটামিন সরবরাহ করে

তরমুজের বীজে বিভিন্ন ধরনের প্রোটিন রয়েছে। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তুলে। এমনকি শরীরের সঙ্ঘটিত যে কোনো ধরনের ইনফেকশনকে দূর করে।

২. হার্ট সুস্থ রাখে

মানবদেহে অনেক বেশি পরিমাণে কোলেস্টেরল জমে গিয়ে হার্ট অ্যাটাকের প্রবণতা তৈরি হয়। তরমুজের বীজে উপস্থিত ফ্যাটি অ্যাসিড শরীর থেকে অতিরিক্ত কোলেস্টেরল কমিয়ে আনতে সাহায্য করে।

৩. রক্তচাপ নিয়ন্ত্রণ করে

যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের জন্য তরমুজের বীজ অনেক উপকারী। তরমুজের বীজে উচ্চ মাত্রায় ম্যাগনেসিয়াম রয়েছে যা উচ্চ রক্তচাপ কমিয়ে তা নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে।

৪. ডাইবেটিস নিয়ন্ত্রণ করে

তরমুজের বীজ ডাইবেটিস রোগের ক্ষেত্রেও ব্যাপক ভূমিকা রাখে। তরমুজের বীজে উপস্থিত ম্যাগনেসিয়াম দেহে ইনসুলিন সংবেদনশীলতা তৈরি করে। যার ফলে ডাইবেটিস নিয়ন্ত্রণে থাকে।

৫. ক্ষত ঠিক করে

এতে অনেক বেশি পরিমাণে অ্যামিনো অ্যাসিড এল-আরজিনাইন রয়েছে। এল-আরজিনাইন দেহে নাইট্রিক অক্সাইডের লেভেল বৃদ্ধি করে। যা শরীরের যে কোনো ক্ষতকে দ্রুত ঠিক করতে সক্ষম।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD