বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৭:৩৩ অপরাহ্ন

ত্বকের উজ্জলতায় ডাবের শাঁসের ব্যবহার!

নিউজ ডেস্কঃ ডাবের পানি শরীর, ত্বক ও চুলের জন্য অনেক উপকারী। তবে শুধু ডাবের পানিই নয় বিশেষজ্ঞদের মতে, এর শাঁস ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে।

জানেন কি, ডাবের শাঁস ব্যবহারে আপনি এক সপ্তাহের মধ্যে ত্বকের উজ্জ্বল দ্বিগুণ বাড়াতে পারেন! এর পাশাপাশি এটি ব্যবহারে ত্বক হয় আরও কোমল।

ডাবের শাঁসে থাকে ভিটামিন এ, সি, প্রোটিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, সোডিয়াম ও ম্যাগনেশিয়ামের মতো উপাদান। ত্বকের যত্নে কয়েক সপ্তাহ ব্যবহার করলেই স্বয়ংক্রিয়ভাবে পার্থক্য দেখতে পাবেন।

ডাবের শাঁস দিয়ে মুখে ম্যাসাজ করবেন যেভাবে

সকালে বা রাতে ঘুমানোর আগে ডাবের শাঁস দিয়ে ম্যাসাজ করুন। এজন্য শাঁস প্রথমে ব্লেন্ড করে নিন। তারপর তা মুখে ম্যাসাজ করুন। ম্যাসাজ করার পর ১০ মিনিট ত্বকে রেখে দিন।

তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি যদি সকালে এই কাজ করেন তবে কিছুক্ষণ ফ্রিজে রেখে তারপর মুখে লাগান। এতে মুখের ফোলাভাব দূর হবে ও ত্বক সতেজ দেখাবে।

এমনকি ডাবের শাঁস ব্যবহারে তৈলাক্ত ত্বক থেকেও মুক্তি পেতে পারেন। এর সাহায্যে ত্বকের মৃত কোষ দূর হবে। ফলে বাড়বে ত্বকের উজ্জ্বলতাও।

এর জন্য একটি পাত্রে এক চামচ শাঁস নিয়ে তাতে আধা চামচ মুলতানি মাটি ও বেসন মিশিয়ে নিন। পেস্টটি একটু পাতলা করতে গোলাপ জল মিশিয়ে নিন।

এরপর মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে হালকা ভিজিয়ে স্ক্রাব করে ধুয়ে নিন মুখ। টানা এক সপ্তাহ এই প্যাক ব্যবহারের পর পার্থক্য আপনি নিজেই টের পাবেন।

এমনকি সানট্যান দূর করতেও ডাবের শাঁস অনেক উপকারী। আপনি চাইলে ডাবের শাঁস দিয়ে আইস কিউব তৈরি করতে পারেন। সময় পেলেই এই কিউব মুখে ম্যাসাজ করুন।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD