বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৬:৪৮ অপরাহ্ন

দাম নিয়ন্ত্রণে চাল আমদানি হবে: খাদ্যমন্ত্রী

নিউজ ডেস্কঃ বাজারে অতিরিক্ত দাম নিয়ন্ত্রণে বেসরকারিভাবে চাল আমদানি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

সোমবার (৬ জুন) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, আমাদের উৎপাদন ঠিক আছে। কিন্তু চালের ওপর অতিরিক্ত চাপ পড়ায় বাজারদরে এর প্রভাব পড়ছে। মজুদদার ও অসাধু ব্যবসায়ীরাও এর সুযোগ নিচ্ছে।

চলমান অভিযান নিয়ে সাধন চন্দ্র বলেন, সার্বিকভাবে নজরদারি ও অভিযান চলতে থাকবে। পাশাপাশি আমরা বেসরকারিভাবে চাল আমদানি করে বাজারে প্রবাহ বৃদ্ধি করবো। এতে করে বাজার নিয়ন্ত্রণে আসবে। এটাই সবার অভিমত এবং সবাই এই সিদ্ধান্তে সম্মতি জানিয়েছে।

খাদ্যমন্ত্রী বলেন, আমরা শিগিগির চাল আমদানি করার বিষয়টি এই মিটিংয়ের রেজুলেশন (বিশ্লেষণ) নিয়ে সামারি রেডি (সারসংক্ষেপ তৈরি) করবো। এরপর এটা প্রধানমন্ত্রীর কাছে পাঠাবো, তিনি আবার এনবিআরের কাছে পাঠাবেন।

‘আমরা চাল আমদানি শুল্কমুক্ত করার প্রস্তাব দেবো। তারপর ওনারা (এনবিআর) যেভাবে করেন। এরপর আইন মন্ত্রণালয়ে ভেটিং (পরীক্ষা-নিরীক্ষা) হয়ে সরকারি আদেশ (জিও) জারি হবে।’

মন্ত্রী আরও বলেন, পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে সপ্তাহখানেক লাগতে পারে বা যেভাবে ফাইল গড়াবে, সেভাবে হবে। আমরা তো আমাদের দিক থেকে তাড়াতাড়ি করার চেষ্টা করবো।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD