সোমবার, ২৭ মে ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন

দীর্ঘদিন চুলের কালার টিকিয়ে রাখার যেসব টিপস

নিউজ ডেস্কঃচুলে কালার করা বর্তমানে ফ্যাশন ট্রেন্ড। কিন্তু চুলের সেই রঙ দীর্ঘদিন ধরে রাখতে বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। তাহলেই আপনার চুলের রঙ দীর্ঘদিন টিকে থাকবে। ত আপনার চুলে যদি কোনো সমস্যা থাকে তাহলে রঙ না করাই ভালো। এর ফলে চুলের উল্টো ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যায়।

একনজরে পাঁচ টিপস

শ্যাম্পুর দিকে নজর দিন
বাড়ির বাইরে বের হলে রাস্তাঘাটে ধুলোবালিতে চুলের যে হাল হয়, তাতে শ্যাম্পু করে চুল ধুয়ে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন। তবে চুলে কালার করা থাকলে প্রতিদিন নরমাল শ্যাম্পু ব্যবহার না করে মাঝে মধ্যে ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন। নিজের চুলের ধরন অনুযায়ী বেছে নিতে হবে ড্রাই শ্যাম্পু। এ জাতীয় শ্যাম্পু ব্যবহারে চুলে রঙ টিকে থাকবে দীর্ঘদিন।

কন্ডিশনার
চুলে যখন শ্যাম্পু ব্যবহার করবেন, তখন সঙ্গে অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন। চুলের ধরন অনুযায়ী কন্ডিশনার বেছে নেবেন। প্রয়োজন হলে চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। ওয়েট শ্যাম্পু ও পানি ব্যবহার করে চুল পরিষ্কার করে লাইট কন্ডিশনার ব্যবহার করা প্রয়োজন, এতে অনেকদিন আপনার চুলের রঙ টিকে থাকবে।

হালকা গরম পানিতে চুল ধুতে পারেন 
হালকা গরম পানিতে চুলের শ্যাম্পু ধুয়ে পরিষ্কার করে নিতে পারেন। হালকা গরম পানি আপনার হেয়ার কিউটিকলস ভালো রাখতে এবং স্ক্যাল্প ঠিক রাখতে সহায়তা করে। ফলে চুলের রঙ টিকে থাকবে দীর্ঘদিন। তবে চুলে কালার করা থাকলে ড্রায়ার বা স্ট্রেটনার ব্যবহার থেকে সতর্ক থাকুন। এই জাতীয় হিটিং টুল সহজে চুলের রঙ নষ্ট করে দেয়।

হেয়ার মাস্ক
চুলে হেয়ার মাস্কের ব্যবহার কালার দীর্ঘ দিন ধরে রাখতে পারে। কালার হেয়ারের জন্য বিশেষ ধরনের হেয়ার মাস্ক রয়েছে। এমনিতেও হেয়ার মাস্ক আপনার চুলের রুক্ষ-শুষ্কতা দূর করে, চুল হাইড্রেটেড রাখে। এর পাশাপাশি স্প্লিট এন্ডস বা চুল মাঝখান থেকে ভেঙে যাওয়ার সমস্যাও দূর করে হেয়ার মাস্ক। এছাড়া হেয়ার মাস্ক চুলের রঙ সহজে নষ্ট হতে দেয় না। রোদ, ধুলোর হাত থেকেও চুলকে রক্ষা করে।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD