শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ১১:৪০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দেশ সেরা ব্যাংক ইবিএল, বেস্ট ট্রেড ব্যাংক এইচএসবিসি ও সম্ভাবনাময় ব্যাংক মেঘনা অভিনেতা শাহরিয়ার নাজিম জয়ের বাবা আর নেই করোনার টিকা নিয়ে অপপ্রচার শুরু করেছে বিএনপি : কাদের ভ্যাকসিন সংরক্ষণে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে হবে প্রাথমিক শিক্ষকদের গ্রেড নিয়ে অর্থ মন্ত্রণালয়ের আদেশ জারি দীর্ঘসময় তারুণ্য ধরে রাখতে মেনে চলবেন যেসব নিয়ম ব্যবহারকারীদের তথ্যগত গোপনীয়তা এবং ডেটা সুরক্ষাকে সম্মান করার আহ্বান ভারতের কোষ্ঠ্যকাঠিন্য দীর্ঘস্থায়ী সৃষ্টি করে কিছু পানীয় আগ্রহী হলে বিএনপিকে যেন আগে করোনার ভ্যাকসিন দেয়া হয় : তথ্যমন্ত্রী ১০০০ মণের বেশি কাঁচাপাট এক মাসের বেশি মজুত করা যাবে না: বস্ত্র ও পাটমন্ত্রী

দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ল আবারও

নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধি ও চাহিদার তুলনায় আমদানি কম হওয়ায় দেশের বাজারে স্বর্ণের দাম বেড়েছে। ভরিতে এক হাজার ৯৮৩ টাকা করে বেড়েছে।

নতুন মূল্য বুধবার (৬ জানুয়ারি) থেকে কার্যকর হবে বলে গতকাল মঙ্গলবার (৫ জানুয়ারি) রাতে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। তবে রুপার দাম আগের মতোই বহাল রয়েছে।

এতে বলা হয়েছে, করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-ভারত-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ এবং ইউএস নির্বাচন পরবর্তী পরিস্থিতি, তেলের দর পতন ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ব বাজারে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইট পুরোদমে চালু না থাকা, বিএসটিআই-এর সক্ষমতার অভাব এবং নানা দাফতরিক জটিলতার কারণে দেশীয় গোল্ড ডিলারদের চাহিদার বিপরীতে স্বর্ণবার আমদানি করতে না পারার কারণে দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কেটে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনা করে দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে সোনার মূল্য নির্ধারণ করে বাজুস। সর্বশেষ গত ২ ডিসেম্বর ভরিতে সোনার দাম সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা কমানো হয়েছিল।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতিভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম হয়েছে ৭৪ হাজার ৬৫০ টাকা। বুধবার থেকে ২১ ক্যারেটের প্রতিভরি সোনা ৭১ হাজার ৫০০ টাকা, ১৮ ক্যারেটের প্রতিভরি সোনা ৬২ হাজার ৭৫২ টাকা।

সনাতন পদ্ধতির প্রতিভরি সোনার দাম বেড়ে হয়েছে ৫২ হাজার ৪৩০ টাকা। বর্তমানে ভরিপ্রতি এ দাম ২২ ক্যারেট ৭২ হাজার ৬৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৯ হাজার ৫১৭ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭৬৯ টাকা ও সনাতন পদ্ধতির ৫০ হাজার ৪৪৭ টাকা। সব মানের সোনার ক্ষেত্রে ভরিতে এক হাজার ৯৮৩ টাকা করে বেড়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD