শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৫১ অপরাহ্ন

নতুন বছরে ধূমপান ছাড়ুন যেসব উপায়ে

নিউজ ডেস্কঃ বিশ্বব্যাপী প্রতিবছর ধূমপানে ৭ মিলিয়নেরও বেশি মানুষ মারা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ৮০ শতাংশ ধূমপায়ী নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে বাস করে, যেখানে পর্যাপ্ত স্বাস্থ্য পরিষেবা নেই।

ধূমপানের কারণে ফুসফুস, স্তন, কোলন, মাথা, ঘাড় ও জরায়ুর ক্যানসার হতে পারে। এমনকি ধূমপানের কারণে ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) নামক গুরুতর ব্যাধিও হতে পারে। অনেক সময় চেইন-স্মোকাররা ধূমপান ত্যাগ করতে চাইলেও সঠিক অনুপ্রেরণা ও কার্যকর পদ্ধতি খুঁজে পায় না।

তাই ২০২৩ সাল শুরু করুন ধূমপান ত্যাগের প্রতিজ্ঞা করে। চলুন জেনে নেওয়া যাক নতুন বছরে কোন কোন উপায়ে ধূমপান ত্যাগ করবেন-

অ্যাপ ব্যবহার করুন

Kwit, MyQuit ও Smoke Free নামক কয়েকটি অ্যাপ আপনি পেয়ে যাবেন প্লে-স্টোরে। এগুলো আপনাকে ধূমপান ত্যাগ করতে সাহায্য করবে।

এসব অ্যাপসের মধ্যে আছে টিপস, গেমস ও অনুপ্রেরণামূলক সব তথ্য, যা আপনাকে ধূমপান ত্যাগ করতে সাহায্য করবে। এসব অ্যাপে ধূমপান ত্যাগ করার জন্য বিভিন্ন কৌশল দেখায়।

নিকোটিন প্রতিস্থাপন থেরাপি নিন

ধূমপান ছাড়ার অন্যতম সেরা উপায় এটি। নিকোটিন প্যাচ, গাম ও লজেঞ্জ ব্যবহার করতে পারেন ধূমপায়ীরা, যা প্রেসক্রিপশন ছাড়াই পাওয়া যায়। নিকোটিনের এই বিকল্পগুলো ধূমপানের তাগিদ এড়াতে সাহায্য করতে পারে।

ট্রিগার এড়িয়ে চলুন

ঠিক কোন সময় আপনার ধূমপানের ইচ্ছে করে, তা লক্ষ্য করুন ও ওই সময় ব্যস্ত থাকুন। চা পানের ফাঁকে কিংবা একাকী সময় কাটানো কিংবা বন্ধুদের সঙ্গে আড্ডা’সহ যে সময়গুলো ধূমপানের প্রবল ইচ্ছে জাগে তা দমনোর চেষ্টা করুন ও ওইসব পরিস্থিতি এড়িয়ে যান।

মানসিক চাপ সামলান

অনেকেই মানসিক চাপ সামলাতে ধূমপান করেন। চাপ মোকাবেবিলার যদিও অনেক কার্যকর উপায় আছে। এজন্য গভীর শ্বাস, পেশী শিথিলকরণ, যোগব্যায়াম, ভিজ্যুয়ালাইজেশন, ম্যাসেজ ও শান্ত সঙ্গীত শোনার মাধ্যমে চাপ মোকাবেবিলা করতে পারেন। তাই মানসিক অস্থিরতা ও ধূমপানের ইচ্ছে হলে চাপ সামলান এসব উপায়ে।

সূত্র: নিউজ ১৮


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD