রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন

নাক থেকে জমাট রক্ত বের হলে কি অজু ভেঙে যাবে?

নিউজ ডেস্কঃ ইসলামে অজু কিছু অঙ্গ-প্রতঙ্গ ধৌত করার মাধ্যমে পবিত্রতা অর্জনের একটি উপায়। অজু ছাড়া নামাজ শুদ্ধ হয় না। রাসুল (সা.) বলেছেন,

مِفْتَاحُ الصَّلاَةِ الطُّهُورُ
নামাজের চাবি হলো পবিত্রতা। (তিরমিজি: ২৩৮)

অজু ভঙ্গের বেশ কিছু কারণ রয়েছে। যেমন পায়খানা ও প্রস্রাবের রাস্তা দিয়ে কোনো কিছু বের হওয়া, মুখ ভরে বমি করা, চিৎ হয়ে, কাত হয়ে বা হেলান দিয়ে ঘুমানো, পাগল, মাতাল বা অচেতন হওয়া ইত্যাদি।

নাক, মুখ বা শরীরের কোনো জায়গা থেকে তরল রক্ত, পুঁজ বের হলে অজু ভাঙবে কি না এ বিষয়ে ওলামায়ে কেরামের দুটি মত রয়েছে। অনেক আলেমের মতে শরীর থেকে রক্ত বের হলে অজু ভাঙবে না।

ইমাম আবু হানিফা (রহ.) ও হানাফি ওলামায়ে কেরামের মতে, শরীরের কোনো জায়গা থেকে যদি এক ফোঁটার চেয়ে বেশি তরল রক্ত বের হয় যেটা গড়িয়ে পড়ে বা না মুছে ফেললে গড়িয়ে পড়তো এই পরিমাণ হয়, তাহলে অজু ভেঙে যাবে। থুথু ফেললে যদি থুথুতে রক্ত দেখা যায় এবং রক্তের ভাগ থুথুর সমপরিমাণ বা বেশি হয়, তাহলেও অজু ভেঙে যাবে। রক্ত থুথুর চেয়ে কম হলে অজু ভাঙবে না।

তবে হানাফি ওলামায়ে কেরামের মতে, ওজু ভঙ্গের জন্য বের হওয়া রক্ত প্রবহমান ও গড়িয়ে পড়ার মতো হতে হবে। নাক বা অন্য কোনো জায়গা থেকে জমাট রক্ত বের হলে হানাফি ওলামায়ে কেরামের মতেও অজু ভাঙবে না। থুথুর সাথে জমাট রক্ত দেখা গেলেও অজু ভাঙবে না।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD