বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:১৯ অপরাহ্ন

নারীদের সাইকেলের আসনের সামনে রড থাকে না কেন?

নিউজ ডেস্কঃ দুই চাকার বাহন সাইকেল এক সময় যাতায়াতের অন্যতম মাধ্যম ছিল। এখন স্কুটার বাইকের জনপ্রিয়তা বাড়লেও কমেনি সাইকেলের চাহিদা। সুস্থ থাকতে অনেকেই সাইকেল চালান নিয়মিত। ছোট থেকে বড় সব বয়সী নারী-পুরুষ যাতায়াতের জন্য সাইকেল ব্যবহার করেন। তবে একটা বিষয় খেয়লা করেছেন কি? নারীদের সাইকেলের আসনের সামনে রড থাকে না।

একটু খেয়াল করলে জেন্টস এবং লেডিস সাইকেলের মধ্যে বড় তফাত আপনার চোখে পড়বে। হয়তো চোখে পড়েছে এর আগেও কিন্তু কেন এই পার্থক্য তা নিয়ে ভাবার সময় পাননি। চলুন আজ জেনে নেওয়া যাক নারীদের সাইকেলের সামনের অংশটি ফাঁকা রাখা হয় কেন।

ভুল করে নয়, বরং ইচ্ছা করেই নারীদের সাইকেলের সামনের অংশটি ফাঁকাই রাখা হয়। যদিও এর পিছনে নির্দিষ্ট কারণ রয়েছে। এমনকি এটি হয়ে আসছে যুগ যগ ধরেই। এই বস্তুটি রাখা হয়না কারণ এর ফলে নারীদের একাধিক সমস্যায় পড়তে হত।

যেহেতু নারীরা শাড়ি, স্কার্ট জাতীয় পোশাক পরেন তাই সাইকেলের সামনে রড থাকার কারণে তাদের অস্বস্তিতে পড়তে হতে পারে। সাইকেলের সামনে এমন কোনো বস্তু থাকলে তাদের পোশাক উঠে যাওয়ার সম্ভাবনা থাকে। পাশাপাশি রড থাকার কারণে তাদের সাইকেল চালাতেও অসুবিধায় পড়তে হয়। মূলত সে কারণেই নারীদের সাইকেলের সামনে রড রাখা হয় না।

অনেকেই ভাবতে পারেন, বর্তমানে অনেক নারী সাইকেল চালানোর সময় স্কার্ট বা শাড়ি জাতীয় পোশাক পরেন না। তাহলে পুরোনো ডিজাইন এখনো কেন বহাল আছে? যেহেতু এই প্রথা দীর্ঘদিন ধরে মেনে আসছে প্রস্তুতকারী কোম্পানিগুলো তাই লেডিস সাইকেলে ডিজাইনে আর কোনো পরিবর্তন করেনি তারা।

অন্যদিকে বর্তমানে যেসব লেডিস সাইকেল তৈরি হয় তাতে অনেক উন্নত মানের যন্ত্র ব্যবহার করা হয় যার ফলে রড না থাকলেও তা বড় প্রভাব ফেলে না সাইকেলে। জেন্টস সাইকেলের মতোই যথেষ্ট মজবুত এবং টেকসই উপায়ে বানানো হয় লেডিস সাইকেলগুলো।

পাশাপাশি কার্বন ফাইবার দিয়ে তৈরি সাইকেলগুলোতে রড বা ক্রসবারের দরকারও পড়ে না। তবে কোম্পানিগুলো পুরুষ এবং নারীদের শারীরিক পার্থক্যের কথা মাথায় রেখেই সাইকেলগুলো ডিজাইন করে থাকে।

সূত্র: রেড্ডিট, টুডে আই ফাইন্ড আউট


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD