সোমবার, ২৭ মে ২০২৪, ০৩:৪৫ অপরাহ্ন

প্রথম গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ উত্তর কোরিয়া

নিউজ ডেস্কঃ উত্তর কোরিয়ার গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণের চেষ্টা ব্যর্থ হয়েছে। দেশটির জানিয়েছে যে তারা প্রথমবারের মতো মহাকাশে এ ধরনের উপগ্রহ পাঠানোর পরিকল্পনা করছিল। কিন্তু স্যাটেলাইট উৎক্ষেপণের সময় একটি দুর্ঘটনা ঘটে। এ কারণে উপগ্রহটি সমুদ্রে বিধ্বস্ত হয়েছে।

এর আগে উত্তর কোরিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সামরিক কার্যকলাপ পর্যবেক্ষণের জন্য তারা একটি স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করেছে। ১১ জুন তারিখের মধ্যে তারা এ উপগ্রহটিকে মহাকাশে পাঠাবে। কিন্তু, এখন দেশটি বলছে যে তারা দ্রুত গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণের চেষ্টা করবে। প্রথমবার উপগ্রহ পাঠানোর পরিকল্পনা ব্যর্থ হওয়ায়, তারা যত তাড়াতাড়ি সম্ভব দ্বিতীয়বার চেষ্টা চালাবে।

এদিকে উত্তর কোরিয়ার গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণের ঘটনায় দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে সাইরেন বেজে ওঠে। যদিও এটা একটি মিথ্যা সতর্কবার্তা। ওই সময় জাপানের দক্ষিণাঞ্চলের ওকিনাওয়ার বাসিন্দাদের জন্য একটি সতর্কতা জারি করা হয়েছিল। অন্যদিকে ওই ঘটনায় সিউলে বিশৃঙ্খলা ও বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। সেখাকার লোকেরা বিমান হামলার সাইরেনের শব্দে উৎকণ্ঠিত হয়ে উঠেন। একটি জরুরি বার্তায় রাজধানী শহরের বাসিন্দাদের নিরাপদ স্থানে চলে যাওয়ার আদেশ দেওয়া হয়েছিল। এর ২০ মিনিট পরে বলা হয় যে এটা একটি মিথ্যা সতর্কবার্তা। এটা ভুলক্রমে পাঠানো হয়েছিল।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD