শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪১ অপরাহ্ন

বাংলাদেশের নাগরিক ফকরুল সাহেব ইউরোপে সফল ব্যবসায়ী

নিউজ ডেস্কঃ আমাদের মধ্যে অনেকেই চাকরির থেকে ব্যবসাকে বেশি প্রাধান্য দেয়। ব্যবসাকে একটু বেশিই প্রাধান্য দেয়ার সর্বাধিক যুক্তিযুক্ত কারণগুলোর মধ্যে কিছু কারণ হলো, ব্যবসায় চাকরির মতো নির্দিষ্ট কোনো স্যালারির জন্য বসে থাকতে হয় না, ব্যবসাতে বস আপনি নিজেই। এছাড়াও রয়েছে আরো অজস্র কারণ।

বর্তমান তরুণদের দিকে তাকালে আপনি হরহামেশাই দেখবেন, তারা নতুন নতুন বিজনেস আইডিয়া নিয়ে কথা বলছে, অনেকে তো ছাত্র থাকাকালীনই নানা ধরনের বিজনেস শুরু করে এমনকি অনেকেই বেশ সফল ভাবেই বিজনেস চালিয়ে যায়।

তবে এই সফলতার পেছনে কারণ কোনগুলো?? অবশ্যই আপনি বলবেন, মেধা, ধৈর্য, সৃজনশীলতা। আরো যে জিনিসগুলো লাগে তা হলো মূলধন আর একটি বন্ধুসুলভ পরিবেশ যেখানে আপনি কম্ফোর্ট ফিল করবেন।

কিন্তু ধরুন,  আপনি এমন এক জায়গায় আছেন, যেখানে সবাই আপনাকে দেখিয়ে বলবে, আরে উনি তো ভীনদেশী। আপনার আত্নীয় স্বজনরা নেই পাশে, না আছে বন্ধুবান্ধব। থাকলেও খুব কম। এরকম একটা প্রতিকূল পরিবেশে আপনি নিজের ব্যবসা দাঁড় করানোর কথা ভাবতে পারেন? বা দাঁড় করালেও সেগুলো কতটুকু সফল হবে আপনার ধারণা???

কি? আতংকিত হচ্ছেন?? আনন্দের বিষয় কী জানেন? আমরা আজকে এমন একজন মানুষের সফলতার গল্প আজকে আপনাদের সাথে তুলে ধরার চেষ্টা করবো, যিনি সুদূর ইউরোপে থেকেও সফল একজন ব্যবসায়ী। বলছি গুণী মানুষ ফকরুল সাহেবের কথা।

তিনি বর্তমানে বেলজিয়ামে অবস্থান করছেন। তার সফল ব্যবসা বলতে বোঝাচ্ছি তার পারিবারিক গ্রোসারি শপের কথা।

তার পুরো জার্নিটা জানার জন্য আমরা YSSE এর পক্ষ থেকে ফকরুল সাহেবের সাথে একটি সাক্ষাৎকারের আয়োজন করেছিলাম।

তাকে করা আমার প্র‍থম প্রশ্নটি ছিল,

★আপনার ব্যবসায় আসার মূল কারণ কী?

উত্তরে তিনি জানান,  ” মূলত ব্যবসার প্রতি ভালোবাসা থেকেই ব্যবসায় আসা। এছাড়া যেহেতু এটা আগে আমার বাবার ব্যবসা ছিলো,  তাই বাবার অনুপ্রেরণাতেই মূলত এই ব্যবসায় ঢোকা।

★কোন জিনিস আপনার ব্যবসাকে অন্য সকল ব্যবসা থেকে আলাদা করে বলে আপনার মনে হয়?

উত্তরে তিনি বলেন, ” ক্লায়েন্টের প্রতি সৎ ব্যবহার, তাদেরকে ন্যায্য মূল্যে পণ্য সরবারহ করা এগুলো আমাকে অন্য সকল বিজনেস ম্যানদের থেকে আলাদা করে।”

তিনি আরও বলেন, “আমি বিশ্বাস করি, ” client is the king”. আমি সবসময় চেষ্টা করি তাদের সর্বোচ্চ ভালো সার্ভিস দেয়া।”

★কোন বিষয়গুলো আপনাকে এতো বেশি সফল করে তুলেছে?

এই প্রশ্নটি করার পর তি্নি কিছু চমকপ্রদ তথ্য জানিয়েছেন।  তিনি বলেন,” আমি যখন সময় পাই, আমি একজন গ্রাহক হিসেবে বিভিন্ন দোকানে ঘুরাঘুরি করি, তাদের পণ্যের দাম, তাদের ব্যবহার সম্পর্কে জানার চেষ্টা করি। যেগুলো আমাকে আমার ব্যবসা সফল করতে অনেক বেশি সাহায্য করেছ।”

★আপনার ব্যবসা শুরুর করার সময় কোনো প্রতিবন্ধকতা ছিলো কি? সেগুলো কীভাবে ওভারকাম করেছেন?

প্রতিবন্ধকতা সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, প্রতিবন্ধকতার থেকে এখানে প্রতিদ্বন্দ্বিতা বেশি ছিলো। তাই নিজেকে বারবার প্রমাণ করা কঠিন হয়ে যেতো, আর এই দেশের আকাশচুম্বী ট্যাক্স এর তো সমস্যা ছিলোই। তবে তিনি কখনো দমে জাননি। সাহসিকতা আর ধৈর্যের মাধ্যমে বারবার সব সমস্যা ওভারকাম করেছেন।

★ব্যবসা নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, ” আমি চাই আমার আরো দশটা এরকম শপ হোক, আমার নিজস্ব ব্রান্ড থাকুক।” ইতোমধ্যেই তিনি ব্র‍্যান্ড নিয়ে কাজ করা শুরু করে দিয়েছে এবং তার ৮০% কমপ্লিটও হয়ে গেছে।

কথপোকথন এর শেষে, আমি তাকে জিজ্ঞেস করি, বর্তমান তরুণ, যারা কিনা আপনার মতো ব্যবসার জগতে যেতে চায় তাদের জন্য আপনার সাজেশন কী থাকবে?

তিনি জানান, ” ব্যবসার অত্যাবশকীয় শর্ত হচ্ছে ধৈর্যশীল হওয়া। আর যারা আমার মতো বাইরের কোনো দেশে এসে ব্যবসা করতে চান, তাদের নানা ধরনের প্রতিবন্ধকতার স্বীকার হতে হবে। কিন্তু হার মানলে চলবেনা।”

আসলেও ধৈর্য অনেকবেশি গুরুত্বপূর্ণ। এজন্যই লর্ড চেস্টারফিল্ড বলেছেন,

” ধৈর্য্যই হল ব্যবসায়ের সবচেয়ে প্রয়োজনীয় গুণ” 

ফকরুল সাহেব যে শুধু তার গ্রোসারি শপ নিয়েই তার ব্যবসা চালিয়ে যাচ্ছেন তা কিন্তু নয়। তার নিজস্ব ই-কমার্স সাইটও আছে।

এত সফলতা কি একদিনে এসেছে? উত্তর হলো না। তাকে নানা ধরনের কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে। তবে প্রত্যেকটা সফলতার গল্পেই একজন পেছনের মানুষ থাকে। যাকে আমি আমার ভাষায় বলি জাদুকর। এই গল্পেও একজন যাদুকর আছেন। তিনি হচ্ছেন ফকরুল সাহেবের বাবা। যিনি সবসময় তার প্রতিকূল পরিস্থিতিতে তার পাশে থেকেছেন, সাহস জুগিয়েছেন।

ফকরুল সাহবের এরকম সফলতা সত্যিই অনেক প্রশংসার দাবিদার। প্রখর মেধা, ধৈর্য ছাড়া কোনোভাবেই এরকম প্রতিকূল পরিবেশে ব্যবসা সফল করা সম্ভব না। আশা করি, আজকের তরুণরা তাকে দেখে অনেকবেশি অনুপ্রাণিত হবে এবং দেশ ও জাতিকে সুন্দর ভবিষ্যৎ উপহার দিতে পারবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD