Warning: Creating default object from empty value in /home/theasian/dhakabizz.com/wp-content/themes/newsfresh/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
বিশ্বে ৬৪ লাখ ৩৮ হাজার প্রাণ নিল করোনা | Dhaka Bizz বিশ্বে ৬৪ লাখ ৩৮ হাজার প্রাণ নিল করোনা – Dhaka Bizz

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:৪৬ অপরাহ্ন

বিশ্বে ৬৪ লাখ ৩৮ হাজার প্রাণ নিল করোনা

নিউজ ডেস্কঃ চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃতের সংখ্যা ক্রমে বৃদ্ধি পাচ্ছে। যদিও আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে কমেছে প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যা। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন এক হাজার দুইশর বেশি মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে রোগটিতে নতুন করে শনাক্তের সংখ্যা পাঁচ লাখের নিচে নেমে এসেছে।

এ দিকে শেষ এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে পূর্ব এশিয়ার দেশ জাপানে। অপর দিকে দৈনিক প্রাণ হারানোদের তালিকায় এরই মধ্যে শীর্ষে উঠে এসেছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। আর প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে- জাপান, যুক্তরাষ্ট্র, ইতালি, ফ্রান্স এবং ইরানের নাম। এতে বিশ্বব্যাপী রোগটিতে আক্রান্তের সংখ্যা ৫৮ কোটি ৯৮ লাখের ঘর ছাড়িয়েছে। অন্য দিকে মৃতের সংখ্যা ৬৪ লাখ ৩৮ হাজারে পৌঁছে গেছে।

মঙ্গলবার (৯ আগস্ট) বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন এক হাজার ২২৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা প্রায় সাড়ে চারশ বেড়েছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৬৪ লাখ ৩৮ হাজার ২০ জনে দাঁড়িয়েছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন চার লাখ ৮৪ হাজার ৫৪৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা ৭০ হাজারের বেশি হ্রাস পেয়েছে। এতে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে ভাইরাসটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৫৮ কোটি ৯৮ লাখ ৯৫ হাজার ৭০১ জনে পৌঁছেছে।

এ দিকে গত এক দিনে বিশ্বে করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা দেখেছে জাপানের জনগণ। একই সময়ে দেশটিতে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন এক লাখ ৯৮ হাজার ৫৬৩ জন। আর মারা গেছেন ১৫৪ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে পূর্ব এশিয়ার দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৫৪১ জন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। আর প্রাণ হারিয়েছেন ৩৩ হাজার ৬৬৩ জন।

অপর দিকে দৈনিক প্রাণ হারানোদের তালিকায় এরই মধ্যে শীর্ষস্থানে উঠে এসেছে ব্রাজিল। বর্তমানে কোভিড আক্রান্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশটি। শেষ এক দিনে দেশটিতে রোগটিতে আক্রান্ত হয়ে ১৮৮ জন মারা গেছেন। আর নতুন করে সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ৪০৯ জন। অন্য রদিকে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা তিন কোটি ৪০ লাখ ৩৫ হাজার ৭৮০ জনে পৌঁছেছে। এছাড়া মৃত্যু হয়েছে ছয় লাখ ৮০ হাজার ২৩৯ জনের।

মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ৪০০ জন। এছাড়া মারা গেছেন ১২৭ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত নয় কোটি ৪০ লাখ এক হাজার ৮৮১ জন রোগটিতে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এদের মধ্যে প্রাণ হারিয়েছেন ১০ লাখ ৫৯ হাজার ১৪ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD