Warning: Creating default object from empty value in /home/theasian/dhakabizz.com/wp-content/themes/newsfresh/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
বিশ্বে ৬৪ লাখ ৫৫ হাজার প্রাণ নিল করোনা | Dhaka Bizz বিশ্বে ৬৪ লাখ ৫৫ হাজার প্রাণ নিল করোনা – Dhaka Bizz

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:৫৫ অপরাহ্ন

বিশ্বে ৬৪ লাখ ৫৫ হাজার প্রাণ নিল করোনা

নিউজ ডেস্কঃ চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে বৃদ্ধি পেয়েছে। যদিও আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে কমেছে প্রাণঘাতী ভাইরাসে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজারের অধিক মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা সাড়ে চার লাখের নিচে নেমে এসেছে।

এ দিকে শেষ এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে পূর্ব এশিয়ার দেশ জাপানে। অপর দিকে দৈনিক প্রাণহানির তালিকায় যৌথভাবে শীর্ষে রয়েছে ব্রাজিলও। প্রাণ হারানোদের তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে- যুক্তরাষ্ট্র, ইরান, ফ্রান্স, রাশিয়া এবং দক্ষিণ কোরিয়ার নাম। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ৫৯ কোটি ৫৫ লাখের ঘর ছাড়িয়েছে। অপর দিকে মৃতের সংখ্যা ৬৪ লাখ ৫৫ হাজারে পৌঁছে গেছে।

মঙ্গলবার (১৬ আগস্ট) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে এক হাজার ৫৯ জন মারা গেছেন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে একশর বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৬৪ লাখ ৫৫ হাজার ৯০৩ জনে দাঁড়িয়েছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে রোগটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন চার লাখ ৩৪ হাজার ৪৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা ৬১ হাজারের বেশি হ্রাস পেয়েছে। এতে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে ভাইরাসটিতে এ পর্যন্ত আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ৫৯ কোটি ৫৫ লাখ ৯৮ হাজার ১০৭ জনে দাঁড়িয়েছে।

এ দিকে শেষ ২৪ ঘণ্টায় বিশ্বে করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। একই সময়ে দেশটিতে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন এক লাখ ৬৯ হাজার ৯৭২ জন। আর মারা গেছেন ১৫৫ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে পূর্ব এশিয়ার দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক কোটি ৫৬ লাখ ১৫ হাজার ২৫১ জন। আর মারা গেছেন ৩৫ হাজার ১৫৬ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৫৫ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ৫৯৬ জন। অপর দিকে মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা তিন কোটি ৪১ লাখ ৭৮ হাজার ২৪০ জন এবং মৃত্যু হয়েছে ছয় লাখ ৮১ হাজার ৭০৫ জনের।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৯৯৯ জন এবং মারা গেছেন ৯৩ জন। করোনার থাবায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত নয় কোটি ৪৭ লাখ ৮৫ হাজার ১১৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৬২ হাজার ৭৫১ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD