শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৯:৩৩ পূর্বাহ্ন

ব্রাজিলের মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল

নিউজ ডেস্কঃ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল করেছেন প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। এবার ছয়জন মন্ত্রীকে তাদের পদ থেকে সরিয়ে অন্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। দুইবছর আগে দেশটির প্রেসিডেন্ট হিসেবে বোলসোনারোর ক্ষমতা গ্রহণের পর দেশটিতে এটাই সবচেয়ে বড় রদবদলের ঘটনা। খবর বিবিসি নিউজের

দেশটির পররাষ্ট্র এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দুই মন্ত্রীকেও বদল করা হয়েছে। গত কয়েক সপ্তাহে ব্রাজিলের করোনা পরিস্থিতি আবারও খারাপ হতে শুরু করেছে। এর মধ্যেই মন্ত্রিসভায় রদবদলের ঘটনা ঘটল।

করোনা মহামারি শুরুর পর পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় বোলসোনারো নিয়ে বেশ সমালোচনা হয়েছে। মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব মেনে চলার বিষয়ে তাকে কঠোর হতে দেখা যায়নি। এমনকি তিনি নিজেও সেভাবে বিধি-নিষেধ মেনে চলেননি।

গত কয়েক সপ্তাহে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় হাসপাতালগুলোতে বিপর্যয় নেমে এসেছে। অক্সিজেন সঙ্কট, অপর্যাপ্ত ওষুধ এবং হাসপাতালে রোগীর চাপ বাড়ায় আগামী দিনগুলোতে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে।

দেশটির ২৬টি রাজ্যের প্রায় প্রতিটিতে ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে রোগীর চাপ বেড়ে গেছে। হাসপাতালে পর্যাপ্ত বিছানা এবং ওষুধের অভাবে হাসপাতালের মেঝেতেই অনেক রোগীর মৃত্যু হচ্ছে। এছাড়া অক্সিজেনের অভাবেও বহু রোগী প্রাণ হারাচ্ছে।

এমন ভয়াবহ পরিস্থিতির জন্য বোলসোনারো সরকারকেই দায়ী করা হচ্ছে। মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত ব্রাজিলে ৩ লাখের বেশি মানুষ মারা গেছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৫ লাখ ৭৭ হাজার ৩৫৪। এখন পর্যন্ত বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ব্রাজিলের অবস্থান দ্বিতীয়।

বোলসোনারোর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত দেশটির পররাষ্ট্রমন্ত্রী এরনেস্তো আরাওজো সম্প্রতি তার অবস্থান নিয়ে সমালোচনাকে কেন্দ্র করে পদত্যাগ করেছেন।

আইনপ্রণেতারা বলছেন, চীন, ভারত এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে তিনি ভালো সম্পর্ক বজায় রাখতে না পারায় কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ অপ্রতুল হয়ে পড়েছে। দেশটি যে পরিমাণ ভ্যাকসিন সরবরাহ করেছে তা তাদের মোট জনসংখ্যার জন্য যথেষ্ট নয়।

দেশটিতে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে কার্লোস আলবার্তো ফ্রান্সো ফ্রান্সাকে দায়িত্ব দেওয়া হয়েছে। অপরদিকে ফার্নান্দো আজেভেডো ই সিলভাকে সরিয়ে নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে ওয়াল্টার সুজা ব্রাগা নেতোকে।

প্রেসিডেন্ট বোলসোনারোর নতুন চীফ অব স্টাফ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে জেনারেল লুইজ এডুয়ার্ডো রেমোসকে। এছাড়া পুলিশ কমান্ডার অ্যান্ডারসন তোরেস আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন।

নতুন দায়িত্ব পাওয়া ব্যক্তিরা প্রায় সবাই বোলসোনারোর খুব ঘনিষ্ঠ। তাদের মাধ্যমে বোলসোনারো ক্ষমতায় টিকে থাকার লড়াইকে আরও শক্তিশালী করছেন বলে ধারণা করা হচ্ছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD