সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৩:২২ অপরাহ্ন

মানসিক চাপ বাড়ে যেসব খাবারে!

নিউজ ডেস্কঃ আমরা যা খাই তাই আমাদের শরীরে শক্তি জোগায় করে। খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে সুস্থ রাখে। আমরা শুধু এ কথা গুলোর সঙ্গেই পরিচিত। কিন্তু কিছু খাবার আছে যা খেলে মানসিক চাপ বাড়ে, হয়তো সেই খবর খুব কম মানুষই জানে।

মানসিক চাপ বাড়ে এমন খবরের শীর্ষে আছে চিনি। অতিরিক্ত চিনি খেলে যেমন ডায়াবেটিস হয়, তেমনি আরও নানা জটিলতা তৈরি করে। যেমন- শরীরে করটিসল অবমুক্ত করে, ঘুমের সমস্যা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে, অস্বাস্থ্যকর খাবারের প্রতি আকৃষ্ট করে। কাজেই চিনি পরিমিত খেতে হবে। প্রয়োজনে নিজের প্রতিদিনের খাবারের তালিকা থেকে চিনিকে দূরে রাখা উচিৎ।

তালিকায় দ্বিতীয় নামটি নিঃসন্দেহে কফি। অনেকে লম্বা সময় ধরে কাজ করার জন্য অতিরিক্ত পরিমাণে কফি পান করে থাকে। মানসিক চাপ দূরে রাখতে প্রতিদিন এক কাপই যথেষ্ট। কিন্তু একের অধিক কাপ হলে শরীরে অস্থিরতা বাড়তে পারে।

আটা তৈরি খাবার প্রায় সকলের কাছেই সুস্বাদু। কিন্তু আটা দিয়ে তৈরি খাবারেও মানসিক চাপ বাড়ে। কারণ আটায় ফাইবার না থাকায় তা খুব সহজেই হজম হয়ে যায়; ফলে অতিরিক্ত আটা দিয়ে তৈরি খাবার খেলে তা শরীরের করটিসল অবমুক্ত করে, এমনকি রক্তের চাপ বাড়িয়ে দেয়।

ডুবো তেলে ভাঁজা খাবার থেকে দূরে থাকতে বলা হলেও এ সব খাবার সবার কাছে প্রিয়। এ সব খাবার খেলে পেটে নানা সমস্যা হয়। এ খাবারগুলো কর্মশক্তি কমিয়ে দেয়। কাজের প্রতি অনীহা তৈরি করে। শরীরকে করে তোলে অলস। তবে ডুবো তেলে না ভেঁজেও এ খাবার গুলো খাওয়া সম্ভব। ডুবো তেলের পরিবর্তে তেল ছাড়াই রোস্ট করে, অল্প তেলে হালকা ভেঁজে খাওয়া সম্ভব।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD