সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৯:৪৮ অপরাহ্ন

মানুষের চোখে কত মেগাপিক্সেল ক্যামেরা থাকে?

নিউজ ডেস্ক: মানুষের চোখে কত মেগাপিক্সেল ক্যামেরা থাকে। শিরোনাম পড়েই অনেকের কপালে ভাঁজ পড়েছে কয়েকটি। বর্তমানে প্রযুক্তির যুগে মেগাপিক্সেল শব্দটি খুবই পরিচিত। স্মার্টফোন বা ক্যামেরা কিনতে গেলে শুরুতেই সেটি কত মেগাপিক্সেল তা দেখে নেন। তাই বলে মানুষের চোখে মেগাপিক্সেল!

অবাক হলেও এ কথা সত্যি। মানুষের চোখেও মেগাপিক্সেল আছে। চোখ মানুষের শরীরের একটি বিশেষ অঙ্গ। চোখের অপটিক লিস্টের কারণেই আমরা বিশ্বকে দেখতে পাচ্ছি। সেই সঙ্গে রং অনুভব করছি। শারীরবিজ্ঞান বলছে, মানুষের চোখে ৫৭৬ মেগাপিক্সেল পর্যন্ত ভিউ দেখাতে পারে। অর্থাৎ সহজ কথায় বললে চোখ একবারে ৫৭৬ মেগাপিক্সেলের এলাকা দেখতে পারে। যেখানে একটি আইফোন ১৪-এর ক্যামেরা ৪৮ মেগাপিক্সেল। নিশ্চয়ই বুঝতে পারছেন মানবদেহ যত জটিল ততই আকর্ষণীয়।

ফোনের প্রসেসরের মতো একইভাবে আমাদের মস্তিষ্ক দৃশ্যকে সম্পূর্ণভাবে প্রসেস করে। তবে এই ক্যামেরার মতো এটি শট নিয়ে তা মেমোরিতে জমা রাখে না। এটি অনেকটা গোয়েন্দার মতো, আপনার আশেপাশের পরিবেশ থেকে ক্লু সংগ্রহ করে, তারপর সেগুলোকে আবার মস্তিষ্কে নিয়ে যায়। এরপর মস্তিষ্ক টুকরো টুকরো দৃশ্যগুলো একসঙ্গে করে একটি সম্পূর্ণ ছবি তৈরি করে।

নিশ্চয়ই খেয়াল করেছেন যে ফোনের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এর ক্যামেরার মানও খারাপ হতে থাকে। চোখের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। মানুষ বৃদ্ধ হওয়ার সঙ্গে সঙ্গে তার চোখের জ্যোতিও কমে যায়। অর্থাৎ যৌবনের চোখে সবকিছু যেমন স্পষ্ট দেখতে পান, বৃদ্ধ হলে তা দেখা যাবে না।

সূত্র: ডিসকভারি


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD