শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:২৪ অপরাহ্ন

মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ মুক্তিতে বাধা নেই

নিউজ ডেস্কঃ মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’ প্রেক্ষাগৃহে দেখাতে কোনো বাধা নেই। বিষয়টি গণমাধ্যমকে আজ (২১ জানুয়ারি) দুপুরে জানিয়েছেন সাংবাদিক ও আপিল বোর্ড সদস্য শ্যামল দত্ত।

জানা গেছে, নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর সেন্সর বোর্ডে আটকে থাকা ‘শনিবার বিকেল’ সিনেমাটি নিয়ে আজ (২১ জানুয়ারি) আপিল বোর্ডের শুনানি অনুষ্ঠিত হয়। আপিল কমিটির সদস্যরা শুনানির সময়ে সিনেমাটির নির্মাতা–প্রযোজকের বক্তব্য শোনেন। এর উপর ভিত্তি করে সিনেমাটি নিয়ে মতামত প্রদান করেন কমিটির সদস্যরা।

‘শনিবার বিকেল’ সিনেমার ব্যাপারে মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে সাত সদস্যের সেন্সর আপিল কমিটি গঠন করা হয়। এতে সংসদ সদস্য ও প্রখ্যাত অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত ও সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম সদস্য ছিলেন। সদস্যসচিব হিসেবে ছিলেন সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান।

উল্লেখ্য, ২০১৯ সালে ১৫ সদস্যের সেন্সর বোর্ড ‘শনিবার বিকেল’ সিনেমাটি প্রদর্শনের উপযোগী নয় বলে মতামত প্রদান করেছিল। এতে বলা হয়েছিল, সিনেমাটি ২০১৬ সালের ১ জুলাই রাজধানীর হোলি আর্টিজানে জঙ্গি হামলার ওপর নির্মাণ করা হয়েছে। সিনেমায় সামরিক বাহিনীর সদস্য, পুলিশ, বিজিবি ও র‌্যাবের সদস্যরা জীবন দিয়ে অসহায় জিম্মিদের উদ্ধার করেছেন-এ বিষয়টি যথাযথভাবে উঠে আসেনি। এ কারণে এই দৃশ্যগুলো সংযোজন করতে বলা হয়েছে।

এদিকে ২০২০ সালে ‘শনিবার বিকেল’ সিনেমার প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া এতে কিছু দৃশ্য সংযোজিত হয়েছে বলে জানালে বোর্ড সেটি দেখে জানায়, সিনেমাটিতে নতুন কোনো দৃশ্য সংযোজন করা হয়নি। ফলে গত বছরের আগস্ট মাসে জাজ মাল্টিমিডিয়া আপিল শুনানির আবেদন জানায়।

‘শনিবার বিকেল’ সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইন্তেখাব দিনার, ইরেশ যাকেরসহ আরও অনেক।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD