মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:১৩ পূর্বাহ্ন

যেসব ক্ষতি হতে পারে একটানা বসে কাজ করলে

Portrait of focus man working at home

নিউজ ডেস্কঃ অফিসে কাজের জন্য অনেককেই দীর্ঘ সময় চেয়ারে বসে থাকতে হয়। কিন্তু কখনো ভেবে দেখেছেন কি, অনেকক্ষণ বসে থাকা শরীরের জন্য কতটা ক্ষতিকর? আসলে আমরা অনেকে ভাবতেই পারি না যে, বসে থাকার মতো নির্দোষ একটি কাজের মধ্যেও শরীরের বিভিন্ন অঙ্গের ক্ষতির কারণ রয়েছে। স্বাস্থ্য গবেষকরা বলছেন, একটানা অনেকক্ষণ বসে বা শুয়ে থাকলে হৃদরোগ, ডায়াবেটিস, কোলন ক্যানস্যার এবং অগ্ন্যাশয়ের সমস্যার মতো দীর্ঘস্থায়ী সমস্যা মাথাচাড়া দেয়।

শরীরে চর্বি জমে

দীর্ঘ সময় ধরে অফিসের টেবিলে বসে থাকার কারনে শরীরে চর্বি জমতে পারে। একটি সমীক্ষা বলছে যে, যারা দীর্ঘ সময় ধরে বসে থাকেন এবং যারা অফিসে টেবিলে কাজ করে থাকে,তারাই খুব দ্রুত পেটের চর্বি বাড়ার অভিযোগ করে। এর কারণ,বসে থাকার সময় শারীরিক বিপাক ক্রিয়া ধীর হয়ে ক্যালোরি বার্ন কমে যায় এবং বেশিক্ষণ বসে থাকলে আপনার কোমরের চারপাশে চর্বি জমা সহজ হয়ে ওঠে। সকলেরই জানা,অতিরিক্ত চর্বি জমাটা শরীরের জন্য কতটা ক্ষতিকর।

ব্লাড সুগার বাড়ে

বিশেষজ্ঞ মতে,দীর্ঘ সময় বসে থাকার কারনে প্যানক্রিয়াসে উৎপাদিত ইন্সুলিন লেভেলের অসামঞ্জস্যতা দেখা দিতে পারে। ফলে শরীরের ব্লাড সুগার বেড়ে যায়। আর সুগার বেড়ে গেলে ডায়াবেটিস ঝুঁকিও বেড়ে যায়।

মানসিক স্বাস্থ্যের ক্ষতি

দীর্ঘক্ষণ বসে থাকার আরো একটি পার্শ্ব-প্রতিক্রিয়া হলো মানসিক স্বাস্থ্যের অবনতি। যখন কোনো ব্যক্তি দীর্ঘ সময় বসে থাকেন তখন মস্তিষ্কে রক্তের অক্সিজেন বহন করার ক্ষমতা কমে যায়। ফলে মনে রাখার ক্ষমতা কমতে থাকে। এমনকি এটি আমাদের অবসাদেরও কারণ হয়ে দাঁড়াতে পারে।

হৃদরোগজনিত রোগ হতে পারে

টানা বসে থাকলে রক্ত প্রবাহ কমে যায়। দেহের ফ্যাটি অ্যাসিডগুলো সহজেই হার্ট ব্লক করতে সক্ষম হয়। দীর্ঘক্ষণ বসে থাকার সঙ্গে সম্পর্ক রয়েছে উচ্চ রক্তচাপেরও। তাই যারা কম সময় বসে কাটান, তাদের হার্টের সমস্যা তুলনামূলক কম। দীর্ঘ সময় বসে কাটানো মানুষের হৃদরোগজনিত রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা দ্বিগুণের বেশি। এমনই দাবি করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

পায়ের সমস্যা

টানা বসে থাকলে রক্ত সঞ্চালন বাধা পায়। ফলে গোড়ালি ফুলে ওঠার মতো সমস্যা দেখা দিতে পারে। এমনকী শিরাতেও রক্ত জমাট বেঁধে যাওয়ার আশঙ্কা প্রবল।

মস্তিষ্কে সমস্যা

মস্তিষ্কের মাধ্যমে তরতাজা রক্ত ও অক্সিজেনকে পেশীগুলো পাম্প করে। এরফলে মাথার সব ধরণের ক্রিয়া সচল থাকে। কিন্তু অনেকক্ষণ একভাবে বসে থাকলে মস্তিষ্কের সকল ক্রিয়া খুব ধীর মন্থর হয়ে যায়।

মেরুদণ্ডের ওপর চাপ পড়ে

আমরা যখন টানা সময় বসে থাকি, তখন তা মেরুদণ্ডের ওপর চাপ ফেলে। চাপ পড়ে মেরুদন্ডের পাশে থাকা বিভিন্ন মাংসপেশী ও লিগামেন্টের ওপর। একটা সময় মেরুদণ্ডের ভেতর থেকে শরীরের বিভিন্ন নার্ভের ওপর চাপ দেয়। সেই থেকে শুরু হয় অসহ্য যন্ত্রণা। চাপের তারতম্য বা তীব্রতার ওপর ব্যথার ধরণ নির্ভর করে। চাপ যত বেশি হবে, ব্যথার তীব্রতাও তত বেশি হবে। সেই ব্যথা ছড়িয়ে পড়বে কোমরে। একটানা বসে থাকার ফলে আমাদের দেহের নিচের অঙ্গপ্রত্যঙ্গগুলোতে সঠিকভাবে রক্ত সঞ্চালন হয় না। এতে করে সমস্যা শুরু হয় নানা অঙ্গে।

কী করবেন

সামনের দিকে কখনই ঝুঁকে বসবেন না।কাঁধ শিথিল রাখুন। কোমর সোজা রেখে বসুন।পা সমতলে তোলে রাখুন। ৩০ মিনিট পরপর উঠে, একটু হাঁটাচলা করে নিন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD