বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৮:০০ অপরাহ্ন

রক্ত পরিস্কার রাখবে যেসব খাবার

নিউজ ডেস্কঃ সুস্থ-সবল থাকতে শরীরের সব অঙ্গ কার্যকর থাকা অত্যন্ত জরুরি। এক্ষেত্রে রক্তের ভূমিকা গুরুত্বপূর্ণ। কারণ শরীরের প্রতিটি অংশে অক্সিজেন সরবরাহ করে রক্ত। কিন্তু রক্ত যদি দূষিত হয়ে যায় তাহলে নানা ধরনের শারীরিক সমস্যা শুরু হতে পারে। এতে দুর্বল হয়ে যায় রোগ প্রতিরোধ ক্ষমতাও। আর এ কারণে রক্ত পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ। কিন্তু রক্ত পরিষ্কার করার উপায় কী?

কয়েকটি খাবার রয়েছে যেগুলো রক্ত পরিষ্কারে সাহায্য করে। জেনে নিন এমন কয়েকটি খাবার সম্পর্কে-

১. সবুজ শাক-সবজিতে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এসব অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে ভালো রাখে। এমনকি বিভিন্ন রোগ থেকে মানুষকে সুরক্ষা দেয়। তাই পরিমাণ মতো সবুজ শাক-সবজি খান। এগুলো লিভারকে দ্রুত কাজ করতে সাহায্য করে। ফলে রক্ত পরিশুদ্ধ হয়।

২. দৈনিক পাতে রাখুন ভিটামিন সি যুক্ত খাবার। লেবু, আমলকি, কমলা ইত্যাদি ফলে থাকা ভিটামিন সি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। ভিটামিন সি জাতীয় খাবার রক্তকে পরিষ্কার করতেও সাহায্য করে।

৩. অনেকেরই বদ অভ্যাস আছে পর্যাপ্ত পানি পান না করার। তবে পানির চেয়ে ভালো রক্ত পরিষ্কার করার মতো উপাদান খুঁজে পাওয়া কিন্তু খুবই কঠিন। পানি কিডনিতে পৌঁছে গিয়ে তৈরি হয়ে মূত্র, আর মূত্রের মাধ্যমে কিডনি রক্তের মধ্যে থাকা দূষিত পদার্থ বের করে দেয়।

৪. চিনির বদলে মিষ্টির বিকল্প হিসেবে গুড় খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে থাকে পর্যাপ্ত আয়রন। এই উপাদান আবার রক্তে হিমোগ্লোবিন বাড়াতে পারে। ফলে রক্ত স্বল্পতার সমস্যা কমে।

৫. হলুদে আছে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য। তাই খাদ্যতালিকায় অবশ্যই হলুদ রাখুন। এটি খেলে শরীর থেকে নানা ধরনের খারাপ পদার্থ বেরিয়ে যায়।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD