সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৩:৫৫ অপরাহ্ন

রাশিয়ায় বিক্ষোভ থেকে ১৪০০ জনকে আটক

নিউজ ডেস্ক: রাশিয়ায় বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির সাড়ে তিন বছরের কারাদণ্ড হয়েছে। এতে আবারও বিক্ষোভ করেছে তার সমর্থকরা। বিক্ষোভ দমাতে বুধবার (৩ ফেব্রুয়ারি) পর্যন্ত প্রায় ১৪০০ মানুষকে আটক করেছে পুলিশ।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, রাজধানী মস্কোতে দাঙ্গা পুলিশকে বিক্ষোভকারীদের পেটাতে দেখা গেছে। স্থগিত সাজার শর্ত লঙ্ঘনের দায়ে নাভালনির সাড়ে তিন বছরের কারাদণ্ড হয়েছে। যদিও নাভালনির দাবি এর সবই অতিরঞ্জিত।

গত বছর আগস্টে একটি অভ্যন্তরীণ ফ্লাইটে সার্বিয়া থেকে মস্কো ফেরার সময় এককাপ চা পানের পরই অসুস্থ হয়ে কোমায় চলে গিয়েছিলেন ৪৪ বছর বয়সী নাভালনি। বিমানবন্দর থেকে তাকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

অবস্থার পরিবর্তন না হলে উন্নত চিকিৎসার জন্য তাকে জার্মানি নিয়ে যাওয়া হয়। সেখানেই পরীক্ষায় জানা যায়, সোভিয়েত আমলে তৈরি বিষাক্ত নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে তাকে হত্যার চেষ্টা করা হয়েছিল।

এরপর থেকে চিকিৎসার জন্য জার্মানিতে অবস্থান করছিলেন তিনি। দেশে ফেরার পর ১৭ জানুয়ারি তাকে গ্রেপ্তার করা হয়। নাভালনি প্রেসিডেন্ট পুতিনের সবচেয়ে শক্তিশালী সমালোচক বলে পরিচিত।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD