শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৮:১০ অপরাহ্ন

লাল গোলাপের যত মানে

নিউজ ডেস্কঃ ভালোবাসার প্রকাশ ছাড়াও লাল গোলাপ বিভিন্ন ভাব প্রকাশে ব্যবহার করা যায়।

ভ্যালেন্টাইন’স ডে কিংবা বিয়ে বার্ষিকীতে লাল গোলাপ ছাড়া যেন চলেই না। অথচ জগৎজুড়ে লাল গোলাপের নানান অর্থ বহন করে।

লাল গোলাপের অর্থ লাল গোলাপ আবেগের সঙ্গে এতটাই সম্পর্কিত যে, যুক্তরাষ্ট্রের আধ্যাত্মিক গুরু হিসেবে খ্যাত ইনবাল হোনিংম্যান মনে করেন, ‘আবেগ’ ছাড়া এর অন্য কোনো অর্থ প্রযোজ্য নয়।

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি বলেন, “একটা লাল গোলাপের ছবি জনসাধারনের মনে এমনভাবে গেঁথে থাকে যা প্রকাশের জন্য আলাদা কোনো অর্থ যোগ করার প্রয়োজন হয় না।”

গাঢ় লাল রংয়ের গোলাপের অর্থ বলতে হোনিংম্যান বোঝান চাহিদা ও পাওয়ার আকাঙ্ক্ষা।

যদিও মন ভালো করতে যৌনতাকে প্রথম সারিতে ধরা হয়। তাই হোনিংম্যান মনে করেন, লাল রং যৌনতা, আকাঙ্ক্ষা ও শক্তির কেন্দ্র।

তার মতে, “লাল রং পরা অদম্যতার ইঙ্গিত করে। লাল চুল, লাল লিপস্টিক, লাল জুতা ইত্যাদি মনের শক্তি বাড়ায়, আত্মবিশ্বাস বাড়ায় এবং তা অন্যের মধ্যে অনুভূত হয়।”

ভালোবাসা প্রকাশ করে লাল গোলাপ

প্রেমঘন মূহুর্তকে আরও আবেদনময় করে রাখে লাল গোলাপ।

হোনিংম্যানের মতে, “লাল গোলাপ আবেগপূর্ণ ভালোবাসার জন্য। আপনাকে ভালোবাসে বা আপনি ভালোবাসেন এমন কাউকে লাল গোলাপ দেওয়া অথবা বর্তমান সঙ্গীকে লাল গোলাপ দিয়ে, এখনও ‘তোমাকে চাই’ বলার মধ্য দিয়ে প্রকাশ পায় ভালোবাসা।”

লাল গোলাপ ভালোবাসার প্রতীক হলেও তা ভালোবাসা প্রকাশের একমাত্র বা সর্বত্তোম উপায় নয়। ভালোবাসা প্রকাশের সময় লাল গোলাপ ব্যবহার আবেগকে আরও ভালো মতো প্রকাশ করতে পারে।

এছাড়াও প্রেম, আবেগ ও সাহসের গোপন রহস্য বলে মনে করেন, ফিলাডালফিয়ার সাইকিক রিডিং এক্সপার্ট’ ক্রিস্টিন ওয়ালস ।

তিনি বলেন, “লাল রং সাহসী এবং ভালবাসার অনুভূতিগুলোকে এত শক্তিশালীভাবে উপস্থাপন করতে পারে যে, এই গোলাপ প্রদানকারীর অনুভূতি এবং প্রচেষ্টার- দুই প্রাপকের ভালোবাসা জয় করে নিতে পারে।”

লাল গোলাপ এবং মৃত্যু

হোনিংম্যান বলেন, “লাল গোলাপের প্রতীকটি ল্যাঙ্কশায়ারের ইংরেজ কাউন্টি ১৩০০ সাল থেকে ব্যবহার করত। এবং অনেকগুলো সামরিক ব্যাজে ‘প্রশংসা’ হিসেবে ব্যবহার করা হত।”

১৪০০ সালের দিকে ‘দি ওয়ার্স অফ দি রোজেস’ সংগঠিত হয় লাল গোলাপ প্রতীক ধারী ল্যাঙ্কশায়ার ও সাদা গোলাপ প্রতীকধারী প্রতিবেশী ইয়র্কশায়ারের মাঝে। অনেক চেষ্টার পরেও ল্যাঙ্কশায়ার যুদ্ধে হেরে যায় এবং তাদের মারা যায় অভিজাত লোজজন।

কে বলতে পারে, হয়ত ৬২০ বছর পরেও এই কারণেই লাল গোলাপ কবরের পাশে দেওয়া হয়।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD