শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ১১:৩৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
অভিনেতা শাহরিয়ার নাজিম জয়ের বাবা আর নেই করোনার টিকা নিয়ে অপপ্রচার শুরু করেছে বিএনপি : কাদের ভ্যাকসিন সংরক্ষণে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে হবে প্রাথমিক শিক্ষকদের গ্রেড নিয়ে অর্থ মন্ত্রণালয়ের আদেশ জারি দীর্ঘসময় তারুণ্য ধরে রাখতে মেনে চলবেন যেসব নিয়ম ব্যবহারকারীদের তথ্যগত গোপনীয়তা এবং ডেটা সুরক্ষাকে সম্মান করার আহ্বান ভারতের কোষ্ঠ্যকাঠিন্য দীর্ঘস্থায়ী সৃষ্টি করে কিছু পানীয় আগ্রহী হলে বিএনপিকে যেন আগে করোনার ভ্যাকসিন দেয়া হয় : তথ্যমন্ত্রী ১০০০ মণের বেশি কাঁচাপাট এক মাসের বেশি মজুত করা যাবে না: বস্ত্র ও পাটমন্ত্রী প্রাথমিকে উপবৃত্তি পেতে লাগবে জন্মনিবন্ধন সনদ

শীতে দিনে ঘর উষ্ণ রাখার উপায়

নিউজ ডেস্কঃ ঘন কুয়াশার দাপটে প্রকৃতিতে এখন রাজত্ব করছে শীত। এই সময়ে কনকনে ঠাণ্ডার ফাঁকে রোদের তাপে চাঙা হয়ে উঠে শরীর। খুবই ভালো লাগে এই রোদের ছোঁয়া। শরীরে গরম কাপড় থাকলে আরও সুন্দরভাবে উপভোগ করা যায় শীতকে। কিন্তু শীতের হাওয়ায় ব্যর্থ হয় সেই চেষ্টা। ঘরে সেই সকল পোশাক পড়ে থাকা হয় না আমাদের। কিন্তু ঘরে তো তাণ্ডব চালাতে থাকে শীত। তাই জেনে নিন শীতে ঘর উষ্ণ রাখার উপায়-

* বাইরের বাতাস ঘরের ভেতর প্রবেশ করে ঘরকে ঠাণ্ডা করে তুলে। এজন্য ঘরের দরজা-জানালার ফাঁকাস্থানগুলো ভালো করে বন্ধ রাখুন। রাবারের বেল্ট, মোটা কাগজ বা কাপড় ব্যবহার করতে পারেন বাতাসকে ঠেকানোর জন্য। তবে ঘরে যদি রোদ প্রবেশের সুযোগ থাকে তাহলে এই সুযোগ মিস করবেন না। দুপুরের দিকে কিছুটা সময়ের জন্য হলেও ঘরের ভেতর সূর্যের আলো ঢুকতে দিন। এতে করে ঘর গরম থাকবে।

* দিনের বেলায় যখন রোদ উঠে তখন রাতে ব্যবহার করা কাপড় যেমন কাঁথা, বালিশ, লেপ ও কম্বল জাতীয় জিনিসগুলো রোদে গরম করতে দিন। দুপাশই ভালো করে গরম করুন রোদের তাপে। গরম হলে ভালো করে ভাজ করে তা বিছানায় একটি মোটা কাপড় দিয়ে ঢেকে রাখুন। রাতে ঘুমানোর সময় তা ব্যবহার করবেন এবং নিজেই বুঝতে পারবেন দিনের সূর্যের তাপ আপনি রাতে উপভোগ করতে পারছেন।

* ঘরের দেয়ালে পাতলা ফয়েল কাগজ লাগিয়ে নিতে পারেন। এই কাগজ মুড়ে রাখলে দেয়াল থেকে ঠাণ্ডা বাইরে বের হতে বাধা প্রদান করে। গিফট শপে এসব কাগজ সচরাচর কিনতে পাওয়া যায়। পছন্দসই রঙ ও ডিজাইনের কাগজ লাগিয়ে আজই আটকে নিন ঘরের দেয়ালে। জানালা যদি ঘরে রোদ ঢোকার ভালো উৎস হয় তাহলে জানালার কাছে একটি বড় আয়না বসিয়ে নিন। এতে করে আয়না থেকে প্রতিফলিত তাপে ঘর আরও উষ্ণ হবে।

* ঘরের মেঝে কার্পেট ব্যবহার ঘর গরম রাখার উত্তম উপায়। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন রকম কার্পেটের পাশাপাশি বেত ও পাটের তৈরি আধুনিক ডিজাইনের চাটাইও কিনতে পাওয়া যায়। পছন্দসই কিনে মেলে নিন ঘরের মেঝেতে। শীতে রান্নার কাজটা সকালে বা সন্ধ্যায় করতে পারেন। এতে করে পর্যাপ্ত পরিমাণে ঘর গরম থাকবে। ঘরের জানালা-দরজা ফাঁকা না থাকলে রান্নার এই গরমই দীর্ঘক্ষণ ঘরকে গরম রাখতে সাহায্য করবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD