বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:৩৪ অপরাহ্ন

সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় দরপতন শেয়ারবাজারে

নিউজ ডেস্কঃ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি সবকটি মূল্যসূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন শেয়ারবাজারে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমলেও বিমা খাত ছিল কিছুটা বিপরীত অবস্থানে। ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে, তার ৫০ শতাংশের বেশি বিমা কোম্পানি। অবশ্য এরপরও বিমা খাতেও দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় রয়েছে বেশি প্রতিষ্ঠান।

দিনের লেনদেন শেষে বিমা খাতের ১৮টি কোম্পানির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩২টির। অন্যদিকে সব খাত মিলে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে মাত্র ৩৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৩১টির। আর ১৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে। অর্থাৎ দাম বাড়ার তালিকায় যে কয়টি প্রতিষ্ঠান নাম লেখাতে পেরেছে, তার চারগুণের বেশি প্রতিষ্ঠানের দাম কমেছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে ৬ হাজার ২৮৫ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ২ হাজার ১২৮ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচক কমার পাশাপাশি ডিএসইতে লেনদেনের গতিও কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫৩৫ কোটি ৯৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭০০ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৬৪ কোটি ৮০ লাখ টাকা।

গত কয়েক কার্যদিবসের মত লেনদেনের শীর্ষ স্থানটি ধরে রেখেছে ফু-ওয়াং ফুডের শেয়ার। কোম্পানিটির ৫৬ কোটি ২৫ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা মেঘনা লাইফ ইনস্যুরেন্সের ২৩ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সি পার্ল বিচ রিসোর্ট, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স এবং ইয়াকিন পলিমার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৫৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৯টির এবং ৬৯টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১২ কোটি ৫৫ লাখ টাকা।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD