শুক্রবার, ২৭ মে ২০২২, ০৯:২৪ অপরাহ্ন

সাইনাসের সমস্যায় যে খাবারগুলো খাবেন না

নিউজ ডেস্কঃ নাকের আশেপাশের হাঁড়গুলোর ভেতরে কিছু গহ্বর রয়েছে যা বাতাস দ্বারা পরিপূর্ণ থাকে। মূলত শরীরে বাতাস চলাচলে সাহায্য করা এই গহ্বরগুলোই সাইনাস। মানুষের নাকের আশপাশে সব মিলিয়ে প্রায় আটটি সাইনাস থাকে। যখন কোনো কারণে সাইনাসের কোষগুলোতে প্রদাহ হয়, তখন এটাকে সাইনোসাইটিস বলে।

সূর্যের প্রখর তাপে নাক এবং মাথায় লাগলে সাইনাস বেড়ে যাওয়ার ভয় থাকে। এই রোগ নাকের অন্য সব সমস্যাকে বাড়িয়ে দিতে পারে। যে কারণে নাক দিয়ে পানি পড়া, নাকের প্রদাহ বেড়ে যাওয়া এবং অস্বস্তি দেখা দেয়। সাইনাসের সমস্যায় ওষুধ খাওয়ার বিষয়ে সতর্ক থাকতে হবে। এসময় অ্যালার্জি জাতীয় ওষুধ খেতে হবে ভেবে-চিন্তে। কারণ এই জাতীয় ওষুধ সাইনাসের সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে।

সেইসঙ্গে খাবারের বিষয়েও থাকতে হবে সচেতন। এমন খাবার খাওয়া থেকে বিরত থাকবেন, যেগুলো সাইনাস বাড়িয়ে দেয়। চলুন জেনে নেই সাইনাসের সমস্যায় কোন খাবারগুলো বাদ দিতে হবে-

দই

দই খেতে খুব ভালোবাসেন? এদিকে আপনার যদি সাইনাসের সমস্যা থাকে তবে প্রিয় এই খাবারও বাদ দিতে হবে তালিকা থেকে। বিশেষ করে রাত্রিবেলা এটি খেলে সমস্যা কয়েক গুণ বেড়ে যেতে পারে। এর কারণ হলো এটি প্রদাহযুক্ত। তাই বেশি খেলে ঠান্ডা লাগার সমস্যা বেড়ে যেতে পারে। একান্তই যদি খেতে ইচ্ছা করে তবে দইয়ের উপরে সামান্য জিরার গুঁড়া ছিটিয়ে খান। এতে সাইনাসের সমস্যা বৃদ্ধির ভয় কমবে।

টমেটো

টমেটো পুষ্টিগুণে সমৃদ্ধ উপকারী খাবার, সন্দেহ নেই। কিন্তু এটি কোনো কোনো ক্ষেত্রে অপকারী ভূমিকাও পালন করতে পারে। তেমনই একটি সমস্যা হলো সাইনাস। সাইনাসের ক্ষেত্রে টমেটো ক্ষতিকর হিসেবে কাজ করে। যেসব প্রদাহযুক্ত খাবার খেলে সাইনাসের সমস্যা বাড়তে পারে তার মধ্যে একটি হলো টমেটো। এটি শরীরের প্রদাহ বাড়িয়ে দেয় এবং নাক বন্ধ বা নাকের চারপাশে জ্বলুনির মতো সমস্যার সৃষ্টি করে।

কলা

কলা যতই উপকারী হোক না কেন, সাইনাসের সমস্যায় ভুগে থাকলে এটি এড়িয়ে চলবেন। কারণ এটি সাইনাসকে আরও বাড়িয়ে তোলে। সেইসঙ্গে নাকের চারপাশে লালচেভাব, নাক বন্ধ হয়ে যাওয়ার মতো সমস্যাও বাড়াতে পারে। তাই এই সমস্যা এড়াতে সম্ভব হলে কলা খাওয়া বন্ধ করে দিন। এই ফলে অ্যান্টি অক্সিডেন্টের পরিমাণ কম থাকায় ঠান্ডার লাগার সমস্যায় বেশি ভুগতে হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD