বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৭:৪৭ অপরাহ্ন

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখুন সহজে

নিউজ ডেস্কঃ বর্তমানে সারাবিশ্বে কয়েক কোটি মানুষ ব্যবহার করছেন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত চ্যাট তো আছেই অফিসের তথ্য আদান প্রদানের মতো গুরুত্বপূর্ণ কাজও করা হচ্ছে প্ল্যাটফর্মটিতে। এছাড়াও ছোট বড় সব ধরনের ব্যাবসায়িক প্রতিষ্ঠানও ব্যবহার করছেন হোয়াটসঅ্যাপ।

শুধু তথ্য আদান প্রদান নয়, ছবি, ভিডিওসহ নানা গুরুত্বপূর্ণ ফাইল শেয়ার করা হয় এখানে। এজন্য আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটির সুরক্ষা নিশ্চিত করা খুবই জরুরি। আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। এতে আপনার ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার ভয় থাকবে না।

১. টু-স্টেপ ভেরিফিকেশন ফিচার অন রাখুন। হোয়াটসঅ্যাপ লগইনের সময় সুরক্ষার অতিরিক্ত স্তর যুক্ত করতে টু-স্টেপ ভেরিফিকেশন অবশ্যই ব্যবহার করুন। সুরক্ষার অতিরিক্ত স্তর যুক্ত হওয়ার কারণে হ্যাকারদের হাত থেকে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা সহজ হবে।

২. নিয়মিত কম্পিউটার থেকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগ আউট করুন। অফিসে অনেকেই হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করেন। ভুলেও লগইন করে রাখবেন না। আপনার কাজ শেষ হলে লগআউট করে বের হন। লগইন করে রাখলে পরে তা অন্য কোন ব্যক্তি দেখে নিতে পারেন।

৩. যদি ফোন হারিয়ে যায় তাহলে অন্য ডিভাইসে আপনার অ্যাকাউন্ট লগইন করুন। এরপর সেখান থেকে আগের ডিভাইসে লগইন করা অ্যাকাউন্টটি লগআউট করে দিন।

৪. আপনার প্রোফাইল ছবি থেকে অনলাইন প্রতারকরা আপনার ক্ষতি করতে পারেন। আপনি যদি একই ছবি বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্মে ব্যবহার করে থাকেন তবে আপনার সম্পর্কে আরও অনেক তথ্য খুঁজে পেতে দেরি হবে না হ্যাকারদের।

৫. হোয়াটসঅ্যাপে রয়েছে একটি বিশেষ ফিচার যা ব্যবহার করলে শুধু আপনার কনট্যাক্টের সেভ থাকা নম্বর থেকে আপনার প্রোফাইল ছবি দেখা যাবে। এই জন্য হোয়াটসঅ্যাপ ওপেন করে সেটিংসে যান। এরপর প্রাইভেসি ওপেন করে প্রোফাইল ফটো অপশন বেছে নিন। এরপর মাই কন্টাক্ট অপশন বেছে নিতে হবে।

৬. যে কোনো লিঙ্ক ওপেন করা থেকে বিরত থাকুন। প্রায় সব সোশ্যাল প্ল্যাটফর্ম থেকেই আপনার কাছে নিয়মিত অজানা লিঙ্ক আসতে থাকে। এই ধরনের অজানা লিঙ্কে কখনোই ক্লিক করবেন না। বেশিরভাগ সময় আপনার ডিভাইসে ম্যালওয়্যার ঢোকাতে এই ধরনের লিঙ্কগুলো পাঠায় হ্যাকাররা। যা আপনার ফোনের ক্ষতি করে দিতে পারে।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD