বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন

হোয়াটসঅ্যাপ চ্যানেল ব্যবহার করবেন যেভাবে

নিউজ ডেস্কঃ হোয়াটসঅ্যাপে সারাক্ষণ চ্যাট করছেন প্রিয়জন, বন্ধু কিংবা অফিসের কাজে। তবে এসময় আপনার ছোট্ট একটি ভুলেই হারাতে পারেন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটিকে। যে কোনো মুহূর্তে ব্যান করে দেওয়া হতে পারে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট।

হোয়াটসঅ্যাপে এখন চ্যানেলও খুলতে পারবেন। হোয়াটসঅ্যাপ নিয়ে এলো নতুন ফিচার। যার মাধ্যমে ব্যবহারকারীরা চ্যানেল খুলতে পারবেন। হোয়াটসঅ্যাপ থেকেই ফলো করতে পারবেন সেলেব্রিটি, ক্রিকেটার, ফুটবলার এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে। নতুন আপডেট নামের একটি ট্যাব থাকবে অ্যাপে। যেখানে পরিবার, বন্ধুদের চ্যাটের থেকে আলাদা একাধিক চ্যানেলস ফলো করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ চ্যানেল একটি বৃহত্তর প্ল্যাটফর্ম যেখানে একাধিক তারকাদের প্রোফাইল, বিজনেস অ্যাকাউন্ট ফলো করতে পারবেন। অ্যাপের মধ্যে থেকেই তাদের সঙ্গে জুড়তে পারবেন। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ইউজার প্রোফাইল পিকচার ও ফোন নম্বর সুরক্ষিত থাকবে। চ্যানেলের অ্যাডমিন বা অন্য ফলোয়াররা দেখতে পাবে না।

ব্যবহারকারী কোন চ্যানেলসকে ফলো করছে তা সম্পূর্ণ ব্যক্তিগত থাকবে। এবং উক্ত চ্যানেলসের ৩০ দিন পর্যন্ত হোয়াটসঅ্যাপে সেভ থাকবে। চ্যানেলসের পোস্টগুলোতে ইমোজি দিয়ে রিয়্যাক্ট করতে পারবেন। কতগুলো রিয়াকশন পড়েছে সেই সংখ্যাও দেখা যাবে।

ব্যবহারকারী তার পছন্দের চ্যানেলস হোয়াটসঅ্যাপের বন্ধুদেরও শেয়ার করতে পারেন। ওই চ্যানেলসকে যদি কেউ আনফলো করতে চায় তার জন্য মিউট বা আনসাবস্ক্রাইব বাটনে ট্যাপ করতে হবে। আপনি নিজেও নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দিয়ে একটি চ্যানেল তৈরি করতে পারবেন।

বর্তমানে ভারতীয় ক্রিকেট দল, ক্যাটরিনা কাইফ, দিলজিৎ দোসাঞ্জ, অক্ষয় কুমার, বিজয় দেবেরকোন্ডা, নেহা কক্কর সহ একাধিক তারকার হোয়াটসঅ্যাপ চ্যানেলস রয়েছে। এই প্ল্যাটফর্মে মার্ক জাকারবার্গকেও ফলো করতে পারবেন। বর্তমানে ১৫০টি দেশে চালু হয়েছে এই ফিচার।

জেনে নিন কীভাবে হোয়াটসঅ্যাপ চ্যানেল ব্যবহার করবেন-

. গুগল প্লে স্টোর অথবা অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ লেটেস্ট ভার্সনে আপডেট করে নিন।
.এবার হোয়াটসঅ্যাপের হোমপেজে নিচে একটি আপডেট নামক অপশন থাকবে।
.ওই অপশনে ট্যাপ করলে কাদের ফলো করতে পারবেন তা দেখা যাবে।
. ওই চ্যানেলসগুলোর পাশে একটি ‘+’ বাটনে ক্লিক করে ফলো করা যাবে। অথবা চ্যানেলে ক্লিক করে প্রোফাইল পিকচার ও ডেসক্রিপশন পড়তে পারেন।
. চ্যানেলসগুলোর পক্ষ থেকে যে পোস্ট করা হবে তার রিয়াকশন দিতে কিছুক্ষণ হোল্ড করে ইমোজি সিলেক্ট করে রিয়্যাক্ট করা যাবে।

সূত্র: ইন্ডিয়া টুডে


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD