মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৪:২৯ পূর্বাহ্ন

৬ ঘণ্টায় জাকারবার্গের ক্ষতি ৬০০ কোটি ডলার

নিউজ ডেস্কঃ ব্যাকবোন রাউটারে কনফিগারেশন পরিবর্তনজনিত কারণে সোমবার (৪ অক্টোবর) রাত সাড়ে ৯টা থেকে প্রায় ৬ ঘণ্টা বন্ধ ছিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আর এই ৬ ঘণ্টা বন্ধ থাকায় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গের মোট সম্পদের অন্তত ৭ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছে। যা প্রায় ৫৯৯,৮৮৪,৬৭০,০০০ ডলারের সমান।

এ কারণে তিনি বিশ্বের শীর্ষ ধনীদের তালিকাতেও পিছিয়ে গেছেন। সংবাদমাধ্যম ব্লুমবার্গের হিসাবে বর্তমানে তার সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১২১.৬ বিলিয়ন। বিলিয়নিয়ার ক্লাবে তার অবস্থান এখন বিল গেটসের নিচে ৫ নম্বরে।

কেবল তাই নয়, কয়েক ঘণ্টার অচলাবস্থা প্রভাব ফেলেছে কোম্পানিটির শেয়ারেও। ফেসবুকের শেয়ারের দাম কমে গেছে ৪.৯ শতাংশ। ফলে সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে হিসাব করলে দাম কমেছে প্রায় ১৫ শতাংশ।

প্রসঙ্গত, বিশ্বে অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশেও সোমবার (৪ অক্টোবর) রাত ১০টার একটু আগে থেকে ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম অচল হয়ে পড়ে। উল্লেখ্য, এই সবগুলো পরিষেবাই ফেসবুক মালিকানাধীন।

এদিকে, ত্রুটির জন্য ক্ষমা চেয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ফেসবুক পোস্টে এক বার্তায় তিনি বলেন, ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার আবারও স্বাভাবিক হয়েছে। আজকের এই ত্রুটির জন্য দুঃখ প্রকাশ করছি- আমি জানি আপনারা মানুষের সঙ্গে যুক্ত থাকতে কী পরিমাণ আমাদের পরিষেবার ওপর নির্ভর করেন।

ক্ষমাপ্রার্থনা করেছেন প্রতিষ্ঠানটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মাইক শ্রোফারও। টুইটারে এক বার্তায় তিনি বলেছেন, ফেসবুকসহ তাদের পরিষেবাগুলো পুরোপুরি ঠিক করতে কিছুটা সময় লেগেছে। এজন্য তারা ব্যবহারকারীদের কাছে ক্ষমাপ্রার্থনা করছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD