শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন

বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে ইনটেক

নিউজ ডেস্কঃ অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমলে গত সপ্তাহে দেশের শেয়ারবাজারে সবকটি মূল্যসূচক বেড়েছে। সেইসঙ্গে বড় উত্থান হয়েছে বাজার মূলধনের। ফলে কিছু বিনিয়োগকারী খুশি হলেও হতাশ হওয়া বিনিয়োগকারীর সংখ্যাই বেশি। এক শ্রেণির বিনিয়োগকারী শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম কেমেছে।

শেয়ার দাম কমার এ তালিকায় নেতৃত্ব দিয়েছে ইনটেক লিমিটেড। গত সপ্তাহে বিনিয়োগকারীদের একটি অংশের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করে এ কোম্পানি। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে ইনটেক।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৮ দশমিক ৫৮ শতাংশ। টাকার অংকে প্রতিটি শেয়ারের দাম কমেছে পাঁচ টাকা ৫০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ২৪ টাকা ১০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ২৯ টাকা ৬০ পয়সা।

শেয়ারের এমন দাম কমা কোম্পানিটি সর্বশেষ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২১ সালে ২ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। এছাড়া ২০২০ সালে ১ শতাংশ নগদ, ২০১৮ সালে ১১ শতাংশ বোনাস শেয়ার ও ২০১৭ সালে ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয় প্রতিষ্ঠানটি।

২০০২ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির পরিশোধিত মূলধন ৩১ কোট ৩২ লাখ টাকা। আর শেয়ার সংখ্যা তিন কোটি ১৩ লাখ ২১ হাজার ২২৬টি। এর মধ্যে ২৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫৯ দশমিক ৭৬ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১০ দশমিক ১৭ শতাংশ এবং বিদেশিদের কাছে দশমিক শূন্য ৮ শতাংশ শেয়ার আছে।

এদিকে, দাম কমে যাওয়ার পরও বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে খুব একটা আগ্রহী হননি। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে এক কোটি ৫৪ লাখ ৮ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৩০ লাখ ৮১ হাজার টাকা।

ইনটেক লিমিটেডর পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল ওরিয়ন ইনফিউশন। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১০ দশমিক ৪৮ শতাংশ। ৮ দশমিক শূন্য ৩ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে লুব-রেফ বাংলাদেশ।

এছাড়া গত সপ্তাহে দাম কমার দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা নাভানা ফার্মার ৬ দশমিক ৭১ শতাংশ, আমরা টেকনোলজির ৫ দশমিক ১৫ শতাংশ, ইস্টার্ন লুব্রিকেন্টের ৪ দশমিক ৮৮ শতাংশ, সোনালী আঁশের ৪ দশমিক ৮৫ শতাংশ, লিব্রা ইনফিউশনের ৪ দশমিক ৮৩ শতাংশ, সোনারগাঁও টেক্সটাইলের ৪ দশমিক ৮১ শতংশ ও জুট স্পিনার্সের ৪ দশমিক ৮১ শতাংশ দাম কমেছে।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD