শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন

মায়ের কাছে চিঠি লেখার মাধ্যমেই কম্পিউটারে বাংলার শুরু

নিউজ ডেস্কঃ প্রযুক্তির কল্যাণে বিশ্ব এখন হাতের মুঠোয়। যখন যা কিছু জানার দরকার এক ক্লিকেই করে নিতে পারছেন। সবার ঘরেই আছে কম্পিউটার বা ল্যাপটপ। ইংরেজি লেখার পাশাপাশি নানান কাজে বাংলা টাইপও করছেন। জানেন কি? আজ ২৫ জানুয়ারি কম্পিউটারে বাংলা প্রচলন দিবস।

৩৯ বছর আগে ১৯৮৪ সালের এইদিনে আমেরিকা প্রবাসী প্রকৌশলী সাইফুদ্দাহার শহীদ তার মায়ের উদ্দেশে একটি চিঠি লিখেন। সেই চিঠি হাতে লেখা নয়। কম্পিউটারে টাইপ করে মায়ের কাছে প্রথম চিঠি লিখেছেন সাইফুদ্দাহার। তা-ও আবার বাংলায়। সেই শুরু কম্পিউটারে বাংলা লেখার।

অ্যাপল কম্পিউটার ম্যাকিন্টস কম্পিউটার বাজারজাত করার পর সাইফুদ্দাহার শহীদ লন্ডনে বসেই ম্যাক অপারেটিং সিস্টেম এবং ম্যাক রাইট সফটওয়্যারের বাংলা অনুবাদ করেন ও একটি বাংলা ফন্ট তৈরি করেন। এই উদ্ভাবনকেই তিনি শহীদ লিপি নামে বাজারজাত করেন। ২০১১ সাল থেকে ২৫ জানুয়ারিকে ‘কম্পিউটারে বাংলা ভাষার প্রচলন দিবস’ হিসেবে পালন করা হচ্ছে।

সাইফুদ্দাহার শহীদের তৈরি শহীদ লিপি শুরুতে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটি ব্যবহার হয়েছিল। ম্যাকরাইট নামে বাংলায় সফটওয়্যার তৈরি করে পরবর্তী সময়ে তা ২-৩টি পত্রিকা ব্যবহার করেছিল। তবে সেটি আর আপডেট করেননি তিনি। একই সময়ে হেমায়েত হোসেন নামের একজন বাংলা ফন্ট তৈরি করেন। এরপর ১৯৮৬ সালে মাইনুল ইসলাম তৈরি করেন মাইনুললিপি নামক একটি বাংলা ফন্ট। এর সুবিধা ছিল কোনো ড্রাইভার বা সফটওয়্যার ছাড়াই এ ফন্ট দিয়ে ম্যাকিনটোশ কম্পিউটারে সহজে বাংলা লেখা যেত। যুক্তাক্ষর সমস্যার জন্য তৈরি করা হয় চার লেয়ারের কি-বোর্ড।

১৯৮৫ সালে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ম্যাকিনটোশের বাংলা ফন্ট তৈরি করেন। ১৯৮৭ সালের ১৬ মে দেশে আসে বিজয় সফটওয়্যার। আর ১৯৮৮ সালের ১৬ ডিসেম্বর আনন্দপত্র প্রকাশের মাধ্যমে কম্পিউটারে বাংলা ভাষা ব্যবহারের স্বর্ণযুগ শুরু হয়। এর উদ্ভাবক ও বর্তমান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বর্তমানে স্মার্টফোনসহ সব জায়গায় বিজয় ফ্রন্ট ব্যবহার করা হয়।

২০০৩ সালে ২৬ মার্চ মুক্তি পায় ডা. মেহেদী হাসান খানের উদ্ভাবিত অভ্র বাংলা সফটওয়্যার। বিজয়ের পাশাপাশি অভ্র বিপুল জনপ্রিয়তা পায়। স্মার্টফোনে বাংলা লেখার জন্য অভ্র খুব সহজেই ব্যবহার করা যায়। ফলে সব ধরনের মানুষ এটি ব্যবহার করতে পারেন। এছাড়াও সরকারি কাজে ব্যবহার হচ্ছে নিকশ ফন্ট। আরও রয়েছে সোনারবাংলা, রিদমিক, সোলায়মানলিপিসহ বিভিন্ন বাংলা ফ্রন্ট।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD